ঢাকা, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব ফের আটকে দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব ফের আটকে দিল যুক্তরাষ্ট্র।

১৫ সদস্যের মধ্যে ১৩টি দেশ যুদ্ধবিরতির পক্ষে ভোট দিলেও যুক্তরাষ্ট্র ভোটো দিয়ে ভোট দেয়া থেকে বিরত থাকে।

জাতিসংঘ সনদের ৯৯ অনুচ্ছেদ প্রয়োগ করে নজিরবিহীন পদক্ষেপ নেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এই অনুচ্ছেদ জাতিসংঘ মহাসচিবকে ‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য হুমকি হতে পারে’ এমন যে কোনো বিষয় কাউন্সিলের নজরে আনার অনুমতি দেয়।

কিন্তু যুক্তরাষ্ট্রের ভেটোতে এমন পদক্ষেপ কার্যত নিস্ফল হলো।

জাতিসংঘে মার্কিন উপ-রাষ্ট্রদূত রবার্ট উড বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে একটি টেকসই শান্তি সমর্থন করে, যেখানে ইসরায়েল এবং ফিলিস্তিন উভয়ই শান্তি ও নিরাপত্তায় বসবাস করতে পারে। তবে আমরা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানকে সমর্থন করি না। এটি শুধুমাত্র পরবর্তী যুদ্ধের বীজ রোপণ করবে।’

নিরাপত্তা পরিষদে গুতেরেস বলেছেন, ‘গাজায় পুরো মানবিক ব্যবস্থা ভেঙে পড়ার সমূহ সম্ভাবনা আছে। পরিস্থিতি দ্রুত খারাপ হচ্ছে। ফিলিস্তিন তো বটেই, গোটা অঞ্চলের শান্তি ও সুরক্ষার ওপর এর বিরূপ প্রভাব পড়বে।’

এদিকে, যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন ভেটোকে বিপর্যয়কর এবং অসম্মানজনক বলে অভিহিত করেছেন ফিলিস্তিনের কর্মকর্তারা। এছাড়া যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তকে অনৈতিক ও অমানবিক আখ্যা দিয়েছে হামাস।

এদিকে অবরুদ্ধ গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। দক্ষিণের খান ইউনিসে হামলায় কমপক্ষে ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ নিয়ে গাজায় মৃত্যু বেড়ে সাড়ে ১৭ হাজার। এর মধ্যে শিশু ও নারীর সংখ্যাই বেশি।

Loading

এই বিভাগের সর্বশেষ

ব্রেকিং নিউজ