ধামরাইয়ে শীতকালীন  সবজি ভালো ফলন হওয়ায় কৃষকদের মুখে হাসি

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ , নভেম্বর ৯, ২০২৩

শীতকালীন সবজির আগাম চাষ করেছে ঢাকার ধামরাই উপজেলার কৃষকরা। ক্ষেতে ক্ষেতে নতুন শাকসবজি লাগানো ও পরিচর্যার কাজে ব্যস্ত ছিল তারা। তাই এখন সবজি  প্রতিবছর আগাম উৎপাদিত সবজি বাজারে বিক্রি করে ভালো দাম পাবে স্থানীয় কৃষকরা। এছাড়া  আগাম সবজি আবাদে আগ্রহীছিল এবার তারা। অন্যান্য ফসলের তুলনায় শীতকালীন সবজি চাষ লাভ হওয়ায় এদিকেই ঝুঁকছিলেন বলে জানান একাধিক কৃষক। তাই এবার সবজি ভালো ফলন হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে ধামরাইয়ে ২ হাজার ৫০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। আবহাওয়া অনুকূলে থাকায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা হয়েছে এবার

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নানা জাতের সবজি চাষ শুরু করেছিল কৃষকরা। বিভিন্ন এলাকার মাঠজুড়ে চাষ করা হচ্ছে শিম, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, মুলা, লাউ, লালশাক, পালংশাক ধনিয়া পাতা সহ নানা ধরনের সবুজ শাকসবজি। কৃষকরা জানান, এ বছর আবহাওয়া অনুকূলে থাকাই এ অঞ্চলে আগাম জাতের সবজির উৎপাদন ভালো হয়েছ। উপজেলার সুতিপাড়া ইউনিয়নে কালামপুর গ্রামের কৃষক লুৎফর রহমান ও সাইদুর রহমান বলেন, ১০০ শতাংশ জমিতে ফুলকপি ওশিম সবজি চাষ করছি। এ বছর শীতকালীন সবজি  উৎপাদন করে উপযুক্ত সময়ের আগেই সবজি বাজারে নেওয়ার জন্য তুলতেছি। এজন্য একটু আগেভাগেই চাষ শুরু করেছি।

কাওয়াখোলা গ্রামের কৃষক আ. মালেক বলেন, ‘টমেটো, পুঁইশাক, ফুলকপি চাষ  জমিতে করেছি।  আবহাওয়া ভালো থাকে নিজেদের চাহিদা মিটিয়ে এসব সবজি বাজারেও বিক্রি করতে পারব।

সানোড়া ইউনিয়নে সালমা আক্তার বলেন,এবার  ক্ষেতে টমেটো চাষ করেছি।এতে আমার স্বামী পরিচর্যা ভালো হয়েছে। তিনি বলেন ১০০ শতাংশ জমিতে টমেটো  চাষ করা হয়েছে ।আশা করছি বাড়ির চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করতে পারব।
ধামরাই ফরিংগা গ্রামে দেলোয়ার হোসেন  ৫০ শতাংশ জমিতে ধনিয়া পাতা চাষ করে ভালো  ফলন হওয়ায়  বাজারে বিক্রি করে  ভালো দাম পাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান  জানান,ধামরাইয়ের কৃষকরা একসঙ্গে শীতকালীন সবজি চাষ শুরু করেছিল তাই  বাজারে নিয়ে আসছে কৃষকরা। এতে তারা সবজি উৎপাদনে উৎসাহ বেড়ে গেছে । তাই অগ্রগামী কৃষকদের দিয়ে আগাম সবজি চাষ করা হয়েছিল। তারা শিম, লাউ, চাল কুমড়া, টমেটোসহ শীতকালীন শাকসবজি চাষ করছে। আবহাওয়া অনুকূলে থাকে এবার শীতকালীন সবজি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এছাড়া কৃষকরা আগাম সবজি চাষে উৎসাহ সাথে করে  উৎপাদনে ভালো আশা করেছে। এছাড়া উপজেলা কৃষি অফিস সর্ব খানিক নজরদারি রেখেছে। আশা করা যায় এবার  কৃষকরা ভালো দাম পাবে।

Loading