এবার গাজায় অ্যাম্বুলেন্স বহরে ইসরায়েলের হামলা

প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ , নভেম্বর ৪, ২০২৩

ফিলিহিমশনের অ্যাম্বুলেন্স বহরে ইসরায়েলি হামলায় ১৫ জন নিহত হয়েছেন। ইসরায়েলি সেনারা গাজা সিটি ঘিরে রাখায় এলাকা ছাড়তে পারছেন না বেসামরিক লোকজন। এদিকে ফের সাময়িক যুদ্ধবিরতির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

হাসপাতাল, উদ্বাস্তু শিবির এবং স্কুলে হামলার পর এবার গাজা উপত্যকার অ্যাম্বুলেন্স বহরে হামলা চালিয়েছে ইসরাইল। এতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন।

বহরটি মিসরে যাওয়ার জন্য রাফাহ সীমান্তের দিকে যাচ্ছিল। বহরে থাকা পাঁচটি অ্যাম্বুলেন্সের চারটি ছিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের, বাকিটা রেড ক্রিসেন্টের।

ফিলিস্তিনের গাজায় ব্যাপক মানবিক বিপর্যয়ের ঝুঁকি সত্ত্বেও হামলা বন্ধ করছে না ইসরায়েল। ব্যাপক প্রাণহানির মধ্যেই গোটা গাজা শহর ঘিরে অভিযান আরও তীব্র করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

উত্তর ও দক্ষিণ গাজার মূল সংযোগ সড়ক পুরোপুরি বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী।

এদিকে, ইসরায়েলি সেনা ও হামাসের তুমুল লড়াই থেকে বাঁচতে গাজা সিটি ছাড়তে চেয়েও পারছেন না বেসামরিক নাগরিকেরা। এতে বেসামরিক লোকজনের প্রাণহানি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ অবস্থায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে জানিয়েছেন, হামাসের বিরুদ্ধে লড়াই সাময়িকভাবে বন্ধ করার বিষয়টি প্রত্যাখ্যান করেন তিনি।

Loading