দ্রব্যমূল্যের উর্ধগতির আগুনে পুড়ছে দেশের মানুষ

প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১৩, ২০২৩

বাজার নিয়ন্ত্রণে সরকার পুরোপুরি ব্যর্থ বলে দাবি করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেন, তাদের ব্যর্থতার কারণে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে দ্রব্যমূল্য। আবার, সিন্ডিকেট ভাঙতে না পারার কারণেও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। বাজারে দ্রব্যমূল্যের উর্ধগতির আগুনে পুড়ছে দেশের মানুষ।

বুধবার (১৩ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতীয় পার্টির চেয়ারম্যান এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, এশিয়া ফাউন্ডেশন ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) পরিচালিত জরিপের ফলাফলে দেখা গেছে, ৯৭ শতাংশ মানুষের জীবনে দ্রব্যমূল্য বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়েছে। এরমধ্যে ৮৪ শতাংশ বলেছেন নেতিবাচক প্রভাব অত্যন্ত ব্যাপক।

তিনি আরও বলেন, এ বছর মার্চে বেসরকারি গবেষণা সংস্থা সানেম পরিচালিত দেশব্যাপী জরিপে জানা গেছে, গেলো ছয় মাসে শহরে দরিদ্রের খাদ্য কেনার ব্যয় বেড়েছে ১৯ শতাংশ। আর গ্রাম অঞ্চলে এ ব্যয় বেড়েছে ১৫ শতাংশ। তাই, দেশের ৯০ শতাংশ মানুষ খাদ্যাভ্যাস পরিবর্তন করেছে।

সাধারণ মানুষ মাছ, মাংস বা আমিষ জাতীয় খাদ্য কেনা কমিয়ে দিয়েছে উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, আমাদের আশঙ্কা, এতে পুষ্টিহীনতায় জাতি শারীরিক সক্ষমতা হারাতে পারে। মানুষের বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। জরিপের ফল অনুযায়ী দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির কারণে ৭৪ শতাংশ উত্তরদাতা ধার-দেনায় জর্জরিত হচ্ছে, আর ৩৫ শতাংশ মানুষ ভেঙেছেন সঞ্চয়।

Loading