অর্পিত সম্পত্তির ২০১২ সালের আগের সব মামলা বাতিল

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ , জুন ৮, ২০২৩

অর্পিত সম্পত্তি নিয়ে ২০১২ সালের আগের লাখ লাখ মামলা বাতিল করে রায় দিয়েছেন হাইকোর্ট। জেলা প্রশাসকরা এসব অর্পিত সম্পত্তি লিজ দিতে পারবেন।

২০১২ সালে অর্পিত সম্পত্তির তিনটি সেকশন চ্যালেঞ্জ করে করা দুটি রিটের শুনানি শেষে আজ বৃহস্পতিবার এ রায় দেয় বিচারপতি নায়মা হায়দার, বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি কুদ্দুস জামানের বৃহত্তর হাইকোর্ট বেঞ্চ।

রাষ্ট্রের আইন কর্মকর্তা জানান, ট্রাইব্যুনাল গঠনের আগে দেওয়ানি আদালতে অনিষ্পন্ন চলমান মামলাগুলো স্বয়ংক্রিয়ভাবে বাতিল করা হয়েছে রায়ে। ফলে অর্পিত সম্পত্তির মামলাগুলো শুধু ট্রাইব্যুনালে চলবে।
আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী,ব্যারিস্টার ওমর ফারুক।ভূমি মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

অর্পিত সম্পত্তি হিসেবে তালিকাভুক্ত কতিপয় সম্পত্তি বাংলাদেশি মূল মালিক বা তার বাংলাদেশি উত্তরাধিকারী বা এদের বাংলাদেশি স্বার্থাধিকারীর নিকট প্রত্যর্পণ সম্পর্কে বিধান প্রণয়ন করে ‘অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন-২০০১’ পাস করা হয়। এ আইনের ধারা ৯, ১৩ ও ১৪ সংবিধান পরিপন্থী দাবি করে এর বৈধতা চ্যালেঞ্জ করে খুলনার শ্যামল কুমার সিংহ এবং চট্রগ্রামের মো. মশিউর রহমান ২০১২ সালে দুটি রিট করেন।

এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে তখন হাইকোর্ট রুল জারি করেছিল। ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আজ হাইকোর্ট এই রায় দেন।

Loading