সৌদির উৎপাদন কমানোর ঘোষণায় দাম বাড়ল তেলের

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ , জুন ৫, ২০২৩

বিশ্ববাজারে তেলের দাম বাড়াতে উৎপাদন কম করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। দিনে ১০ লাখ ব্যারেল কম উৎপাদন করবে দেশটি। আর উৎপাদন হ্রাস করার এই ঘোষণায় এরইমধ্যে এশিয়ার বাজারে ২ শতাংশের বেশি দাম বেড়েছে।

গত সপ্তাহে জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলারের কাছাকাছি চলে আসে। দরপতন ঠেকাতে ওপেকভুক্ত দেশগুলো রাশিয়ার নেতৃত্বে বৈঠকের ডাক দেয়।

ভিয়েনায় সংস্থাটির সদর দপ্তরে প্রায় সাত ঘণ্টা আলোচনার পর ঐক্যমতে পৌঁছে দেশগুলো। এসময় সৌদি আরব জানায়, জুলাই মাস থেকে প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল উৎপাদন করবে রিয়াদ।
সৌদির জ্বালানিমন্ত্রী আবদুল আজিজ বিন সালমান জানান, তাদের এ নতুন লক্ষ্যমাত্রা অনেক বেশি স্বচ্ছ এবং নিরপেক্ষ। এর ফলে সৌদি আরবের উৎপাদন হয়ে যাবে দিনে ৯০ লাখ ব্যারেল।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো সৌদি আরবের এ ঘোষণার সমালোচনা করেছে। এতে করে রাশিয়া উপকৃত হবে বলে দাবি তাদের।

সৌদি আরব ও ওপেক প্লাসের এমন সিদ্ধান্তের ফলে আরও এক দফা বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির আশংকা করা হচ্ছে। ঘোষণার পরপরই এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের মূল্য ২ শতাংশের বেশি বেড়ে ব্যারেলপ্রতি প্রায় ৭৮ মার্কিন ডলার হয়েছে।

তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাসের সদস্য ও এর সহযোগী দেশগুলো বিশ্বে অপরিশোধিত তেলের ৪০ শতাংশ যোগান দিয়ে থাকে। ফলে এসব দেশ উৎপাদন বাড়ানো বা কমানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নিলে বিশ্ববাজারে প্রভাব পড়ে।

Loading