জমিসহ ঘর পাচ্ছে শার্শার আরো ৩০ পরিবার: শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত শার্শা উপজেলা ঘোষণা

প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ , মার্চ ২১, ২০২৩

জমিসহ ঘর পাচ্ছে যশোরের শার্শা উপজেলার আরো ৩০ ভূমিহীন ও গৃহহীন পরিবার। আগামী বুধবার (২২ মার্চ) এসব পরিবারের মাঝে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যশোরের শার্শা উপজেলা শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করবেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শার্শার সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নারায়ন চন্দ্র পাল বলেন, মুজিববর্ষ উপলক্ষে শার্শা উপজেলায় এ পর্যন্ত ১৮৮ ভূমিহীন ও গৃহহীন পরিবার জমিসহ স্বপ্নের ঘর পেয়েছে। আগামী বুধবার ভূমিহীন ও গৃহহীন ৩০টি পরিবারকে ঘর হস্তান্তর করা হবে। শতভাগ ভূমি ও গৃহহীনতা থেকে মুক্ত হতে যাচ্ছে সীমান্তবর্তী উপজেলা শার্শা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ মার্চ ভার্চুয়ালি যুক্ত হয়ে ঘর ও জমি হস্তান্তর করবেন উপকারভোগীদের মধ্যে। প্রধানমন্ত্রীর এই বিশেষ উদ্যোগে ভূমিহীন ও গৃহহীন পরিবার দুই শতক জমির মালিকানাসহ টিনশেড পাকা ঘর পাচ্ছেন। এর মধ্য দিয়ে শতভাগ ভূমিহীন ও গৃহহীনতামুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হবে। উপকারভোগীরা এখন নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন।

যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, কেউ ভূমিহীন থাকবে না, গৃহহীন থাকবে না এই সাহস বিশ্বে শুধু বাংলাদেশই দেখিয়েছে। প্রধানমন্ত্রী শুধু এই সাহসই দেখাননি বরং তিনি এটা করে দেখিয়েছেন। বঙ্গবন্ধু মানুষের মৌলিক প্রয়োজনগুলো মিটিয়ে বাংলাদেশকে একটি সুন্দর রাষ্ট্রে রূপান্তরিত করতে চেয়েছিলেন। সেই পথ ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর উপহারের দুই শতক জমির মালিকানার সঙ্গে এই বাড়িতে থাকছে দুটি করে শোয়ার ঘর, একটি রান্নাঘর, একটি শৌচাগার, বারান্দা, বিদ্যুৎ ও সুপেয় পানির জন্য নলকূপ। প্রতিবন্ধী, ভিক্ষুক, বিধবা, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীসহ অনেক গৃহহীন আছেন যারা এই ঘরগুলো পেয়েছেন। এটি আনন্দের বিষয়। আশ্রয়ণের ঘরে বসবাসের জন্য সব ধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে। তারা যেন উন্নত জীবনযাপন করতে পারেন। জেলা প্রশাসনের সবপর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি আমরা বাস্তবায়ন করতে পেরেছি বলে আনন্দিত।

Loading