ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশের ইতিহাস

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ , মার্চ ১৪, ২০২৩

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে হারিয়ে হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়লো বাংলাদেশ। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে টাইগাররা জিতেছে ১৬ রানে। লিটন দাসের হাফসেঞ্চুরি ও নাজমুল শান্তর অপরাজিত ইনিংসে ১৫৮ রান করে সাকিব বাহিনী। জবাবে ৬ উইকেটে ১৪২ রানেই থামে ইংল্যান্ডের ইনিংস।

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করে রেকর্ড গড়লো টিম বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচে জিতেছে ১৬ রানে।

দুরন্ত ছন্দে থাকা বাংলাদেশ সিরিজের শেষ ম্যাচেও করেছে উড়ন্ত সূচনা। টস হেরে ব্যাটিংয়ে দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদারের জুটিতে পঞ্চাশ ছাড়ায় স্বাগতিকদের সংগ্রহ।

দলীয় ৫৫ রানে রনি ফিরেন ব্যক্তিগত ২৪ রানে। দ্বিতীয় উইকেটে লিটন আর নাজমুল হোসেন শান্ত মিলে রীতিম ঝড় বইয়ে দেন ইংলিশদের ওপর। ৫৭ বলে ৮৪ রানের জুটি গড়েন তারা। রান খরায় থাকা লিটন ক্যারিয়ার সেরা ৭৩ রানের ইনিংস খেলে আউট হন। এরআগে, তুলে নেন ক্যারিয়ারের নবম হাফসেঞ্চুরি।

এরপর সাকিব ও শান্তর জুটিটি তেমন কিছু করতে পারেনি। ১৮ বলে তারা যোগ করেন ১৯ রান। ৩৬ বলে ৪৭ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন শান্ত। সাকিব ছিলেন ৪ রানে। বাংলাদেশ দল ২ উইকেটে পুঁজি পায় ১৫৮ রানের।

শেষ ম্যাচে সান্ত্বনার জয়ের লক্ষ্যে শুরুটা মোটেও ভালো ছিল না ইংলিশদের। সল্টকে শূন্য রানে ফিরিয়ে অভিষেক ম্যাচের প্রথম ওভারে উইকেট পেলেন তানভীর ইসলাম।

ম্যাচে ফিরতে ওপেনার ডেভিড মালানের সঙ্গে জুটি গড়েন দলপতি জস বাটলার। ৭৬ বলে ৯৫ রান করে দলকে নিয়ে যায় স্বস্তির অবস্থানে। আর দলীয় ১০০ রানের সময় হাফসেঞ্চুরি করা ডেভিড মালানকে মুস্তাফিজ আউট করলে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করে বাংলাদেশ।

পরের বলেই ৪০ রান করা জস বাটলারও ফিরেন রানআউট হয়ে। সেইসঙ্গে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে ১০০ উইকেটের মালিক হন ফিজ।

বেন ডাকেটকে বোল্ড করেন তাসকিন। এর ফলে ২ উইকেটে ১০০ থেকে ১২৩ এ পৌঁছাতে আরও তিন উইকেট হারায় ইংল্যান্ড।

শেষ ৩ ওভারে জয়ের জন্য ৩১ রান প্রয়োজন ছিল ইংল্যান্ডের। ১৮তম ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই স্যাম কারানকে ফেরান বাংলাদেশ অধিনায়ক। এরপর লেগের সারির ব্যাটাররা চেষ্টা করলেও ম্যাচে ফিরতে পারেনি।

শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ইংলিশদের ইনিংস থামে ১৪২ রানে।

ফলে ইংলিশদের ১৬ রানে হারিয়ে বাংলাওয়াশের স্বাদ দিল টাইগাররা। যে কোনো ফরম্যাটের ক্রিকেটে ইংলিশদের বিপক্ষে প্রথমবার এমন কীর্তি গড়ল বাংলাদেশ।

Loading