নেত্রকোণায় জ্ঞানদীপ থিয়েটার এর পরিবেশনায় মঞ্চস্থ হল ‘দেবী সুলতানা’

সুস্থির সরকার সুস্থির সরকার

বিভাগীয় প্রধান ময়মনসিংহ

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ , জানুয়ারি ১৪, ২০২৩

‘নাটক হোক সমাজ গড়ার হাতিয়ার’ শ্লোগানকে সামনে রেখে জ্ঞানদীপ থিয়েটার, নেত্রকোণা এর পরিবেশনায় মঞ্চস্থ হল সম্পূর্ণ ঐতিহাসিক নাটক দেবী সুলতানা।এটি ছিল জ্ঞানদীপ থিয়েটারের ৪র্থ পরিবেশনা ।

১৩ জুন রাত ৯ টায় নেত্রকোণা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এই নাটকটি মঞ্চস্থ করা হয়। সন্ধ্যা থেকেই দর্শকের উপচে পড়া ভীড় লক্ষ করা যায। পুরো শহীদ মিনার প্রাঙ্গন কানায় কানায় ভরে যায়।উল্লেখ্য নারী, শিশু ও বয়স্কদেরকেও দর্শকের আসনে দেখা যায়।  দর্শকদের মনোরঞ্জন করতে সন্ধ্যা সাড়ে ৭টা থেকেই রঞ্চন চন্দ্র দাস এর উপস্থাপনায় জ্ঞানদীপ থিয়েটারের সঙ্গীত শিল্পীরা মন মাতানো সঙ্গীত পরিবেশন করতে থাকেন। এ সময় সঙ্গীত পরিবেশন করেন শ্রেষ্ট দত্ত, শামছুজ্জামান খোকন, সুস্থির সরকার ও উত্তম সরকার, তবলা ও বাশীতে সংগত করেন নারায়ন চন্দ্র দাস ও অরুন চন্দ্র রায়।

অধ্যক্ষ তাজিম উদ্দিন ফকির এর পরিচালনায় প্রধান চরিত্রে অভিনয় করেন শিক্ষক তপন চন্দ্র দাস। নাটকের অন্যান্য চরিত্রে যারা অভিনয় করেন সুলতান রাহি, সেলিম উদ্দিন, নিবাশ শীল, রফিকুল ইসলাম তাং, মোফাজ্জল, রুবেল মিয়া, শহীদুল ইসলাম দুলাল, রফিকুল ইসলাম (প্রভাষক) রতন দেবনাথ, আব্দুল বারেক, বারেক মিয়া, অধ্যক্ষ জুয়েল রানা, বেবী সাগারিকা, পূরবী দত্ত, শিল্পী রেজা. বিউটি, অভিজিত ভৌমিক ও রঞ্জন।

নাটকের শেষ পর্যায় চরিত্র বিবরণীর পর অধ্যক্ষ তাজিম উদ্দিন ফকির বলেন, সুস্থ সংস্কৃতির চর্চা হলে যুব সমাজ বিপথ থেকে ফিরে আসবে। সুস্থ বিনোদন মানুষের মনকে প্রফুল্ল করে কর্মস্পৃহাকে বাড়িয়ে দেয়। তিনি হারিয়ে যাওয়া সকল সংস্কৃতিকে ফিরিয়ে আনতে সমাজের সকল স্তরের মানুষের সহযোগিতা প্রার্থনা করেন।

Loading