জাতীয় যুব দিবস

‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’

প্রকাশিত: ৮:৪৭ পূর্বাহ্ণ , নভেম্বর ১, ২০২২

‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে নিয়ে সারাদেশে পালিত হচ্ছে ‘জাতীয় যুব দিবস’। দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

সোমবার (৩১ অক্টোবর) এ উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন দেশের যুবসমাজকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, “প্রতিবছরের মতো এ বছরও আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছি।”

এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ছয় জন যুবসংগঠক অর্থাৎ মোট ২১ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার-২০২২ প্রদান করা হবে।

তিনি বলেন, “দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে-যুব র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান,যুব পুরস্কার বিতরণ, যুবদের উৎপাদিত পণ্যের ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি। যুব ও ক্রীড়া সচিব এ সময়ে যুব উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।”

সংবাদ সম্মেলনে যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক (গ্রেড-১) মো. আজহারুল ইসলাম খান ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি আরও জানান, করোনা মহামারি সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রধানমন্ত্রীর বিশেষ ভূমিকা দেশে-বিদেশে বহুলভাবে প্রশংসিত হচ্ছে। প্রধানমন্ত্রীর উদ্যমী ও মানবিক গুণাবলীকে যুবদের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষে প্রথমবারের মতো শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড চালু করা হয়েছে।

সবশেষে সচিব জাতীয় যুবদিবস ২০২২ এর সকল আয়োজনে দেশের যুবসমাজসহ দেশবাসীকে অংশগ্রহণের উদাত্ত আহবান জানান। সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা যুব উন্নয়ন অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Loading