নেত্রকোণায় ‘চন্দ্রকুমার দে লোকসংস্কৃতি কেন্দ্র’ স্থাপনের দাবীতে মানববন্ধন

সুস্থির সরকার সুস্থির সরকার

বিভাগীয় প্রধান ময়মনসিংহ

প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ , অক্টোবর ২৩, ২০২২

ময়মনসিংহ গীতিকার সংগ্রাহকের জন্মভিটায় ‘চন্দ্রকুমার দে লোকসংস্কৃতি কেন্দ্র চাই’ এই দাবীতে নেত্রকোণা সরকারি কলেজের বাংলা বিভাগের ফোকলোর পষর্দ এর উদ্যোগে মানববন্ধন হয়েছে।

রোববার সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত পৌরসভার সামনের সড়কে ঘন্টাব্যাপীএই মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থী, বিভিন্ন সংস্কৃতি অঙ্গনের কর্মীরা অংশ নেন।

মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান, অধ্যাপক আফজালুর রহমান,উদীচী শিল্পী গোষ্ঠী নেত্রকোনা জেলা সভাপতি মোস্তাফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মোজ্জাম্মেল হক বাচ্চু,সংস্কৃতি কর্মী সাইফুল্লাহ এমরানসহ অন্যরা।

বক্তারা, ময়মনসিংহ গীতিকার লেখক ও অন্যতম সংগ্রাহক চন্দ্র কুমার দে জন্মভিটা কেন্দুয়ায় একটি লোকসংস্কৃতি কেন্দ্র স্থাপনের জোর দাবী জানান।উল্লেখ্য ,চন্দ্রকুমার দে (১৮৮৯ – ১৯৪৬) একজন লেখক ও সংগ্রাহক ছিলেন। চন্দ্র কুমার দের লোকগল্প, লোকগীতি পূর্ব বাংলায় বিশেষত বাংলাদেশের ময়মনসিংহে প্রচলিত সেগুলোর তিনি সুবিখ্যাত সংগ্রাহক ছিলেন। তাকে বাংলা লোকসাহিত্যের একজন গুরুত্বপূর্ণ সংগ্রাহক হিসেবে গণ্য করা হয়। তিনি যেসব লোকসাহিত্য সংগ্রহ করেছেন সেগুলো কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ময়মনসিংহ গীতিকা (১৯২৩) এবং পূর্ববঙ্গ-গীতিকা (১৯২৩-১৯৩২) নামে প্রকাশিত হয়।

 

 

 

Loading