টিকটককে টেক্কা দিতে ইউটিউবে চমক আসছে

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ , অক্টোবর ১৭, ২০২২

জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফরম টিকটক। তার ধারে কাছেও ঘেঁষতে পারছে না অন্য কোন প্ল্যাটফরম। যদিও বিশ্বের অনেক দেশেই টিকটক অ্যাপ নিষিদ্ধ। তারপরও এর জনপ্রিয়তা আকাশচুম্বী। বছর খানিক আগেই ইউটিউবও টিকটকের মতো শর্ট ভিডিও তৈরির জন্য শর্টস নিয়ে এসেছে। এবার সেই শর্টসে বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনা করছে তারা।

যারা কনটেন্ট তৈরি করেন তাদের আয় বাড়ানোর জন্যই বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনা করছে ইউটিউব। খুব শিগগির চালু হতে যাচ্ছে এই সুবিধা। এ জন্য এক বছরে ৪ হাজার ঘণ্টা ভিউ এবং কমপক্ষে ১ হাজার গ্রাহক প্রয়োজন হবে অ্যাকাউন্টে।

অথবা ক্রিয়েটররা যদি ৯০ দিনের মধ্যে শর্টসে ১০ মিলিয়ন ভিউ পেয়ে থাকেন তাহলে তারাও প্রোগ্রামের জন্য যোগ্য হতে পারেন। তবে শুরুতে লভ্যাংশের মাত্র ৫০ শতাংশ পাবেন ক্রিয়েটররা। বাকিটা পাবে ইউটিউব। কিছুদিন আগেই শর্টসে ওয়াটার মার্ক যুক্ত করার ঘোষণা দিয়েছে ইউটিউব।

অনেকে ইউটিউব ব্যবহারকারী নিজেদের শর্টস ভিডিও টিকটকে শেয়ার করেন। ফলে লাভের লাভ হচ্ছে সেই টিকটকের। তাই এবার এই সমস্যা সমাধানে কিছুটা কঠোর হচ্ছে ইউটিউব। শর্টস ভিডিও ডাউনলোড করতে গেলেই ভিডিওতে ওয়াটারমার্ক (লোগো, বার্তা, চিহ্ন) যুক্ত করবে ইউটিউব। ফলে ভিডিওগুলো ভালোভাবে দেখা যাবে না।