ভারতে বজ্রপাত ও বাড়ি ধসে ৩৬ জনের প্রাণহানি

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৪, ২০২২

বৈরি আবহাওয়ার কারণে ভারতের উত্তরাঞ্চলে রাজ্য উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বজ্রপাতেই মৃত্যু হয়েছে ১২ জনের এবং ২৪ জনের মৃত্যু হয়েছে ঘরবাড়ি ধসে। আগামী কয়েক দিন আরও বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতও হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যে গত পাঁচদিনে বজ্রাঘাতে ৩৯ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাত থেকে জনগণ নিজেদের কীভাবে রক্ষা করবে- এ বিষয়ে নির্দেশনা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

জুন থেকে সেপ্টেম্বরের এই সময়টায় ভারতে বর্ষা মৌসুম। এসময় বজ্রপাতের বিষয়টি লক্ষ্য করা যায়। তবে গত কয়েক বছর ধরে বজ্রাঘাতে মৃত্যুর হার বাড়ছে ভারতে।

বিশেষজ্ঞরা বলছেন, বন উজাড়, জলাশয়ে কমে যাওয়া, দূষণসহ জলবায়ু পরিবর্তনের প্রভাবে বজ্রপাতের ঘটনা বাড়ছে। গত এক বছরে ভারতে বজ্রপাতের হার বেড়েছে ৩৪ শতাংশ। ফলে মৃত্যুও বাড়ছে। ভারতে প্রতিবছর শুধু বজ্রাঘাতেই মারা যান আড়াই হাজারের বেশি মানুষ।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রয়াগরাজ শহরে বন্ধুর বাড়ির ছাদে ওঠার পর বজ্রপাতে মোহাম্মদ উসমান নামে ১৫ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়। তার বন্ধু আজনানও বজ্রপাতে আহত হন। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উসমানের বাবা মোহাম্মদ আইয়ুব বলেন, তারা ছাদে ওঠার পরপরই বজ্রপাত আঘাত হানে। এতে ঘটনাস্থলেই তার ছেলের মত্যু হয়েছে বলে জানান তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে বজ্রপাতের ঘটনাও বাড়ছে। গত বছরের তুলনায় চলতি বছর ভারতে বজ্রপাত ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর আগে ২০১৬ সালে ভারতে বজ্রপাতের কারণে ১ হাজার ৪৮৯ জনের মৃত্যু হয়। অপরদিকে গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ৮৬৯। সূত্র- আল জাজিরা

Loading