রাজনৈতিক সংস্কৃতিকে ধারণ করা ইসির নয়

প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ , জুলাই ২৮, ২০২২

রাজনৈতিক সংস্কৃতিকে ধারণ করা, লালন করা ইসির কাজ নয়; এটা রাজনৈতিক দলগুলোকেই করতে হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের দশম দিন বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ে গণফোরামের সঙ্গে বৈঠকের শুরুতে একথা বলেন তিনি।

এসময় নির্বাচনে মনস্তাত্ত্বিক দৈন্যতা দূর করে সহনশীলতা জাগ্রত করতে হবে বলেও জানান সিইসি।বৈঠকে ইভিএমের বিপক্ষে মত দেয় গণফোরাম। নির্বাচনকালে নিরপেক্ষ সরকার ব্যবস্থা প্রবর্তন, সর্বদলীয় পর্যবেক্ষক দল গঠন ও তালিকা তৈরি করে রাজনৈতিক দলের কাছে পাঠাতে হবে বলেও জানায় দলটি।

এছাড়া পরামর্শ দেওয়া হয় আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের তালিকা নির্বাচনের এক মাস আগে প্রকাশের এবং স্বচ্ছ ব্যালট বক্স সরবরাহের।

এ সময় রাজনৈতিক দলগুলোর সব পরামর্শ সরকারে কাছে পৌঁছে দেয়া হবে বলে জানান সিইসি।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, “দলীয় ভোটের আনুপাতের ভিত্তিতে সংসদ সদস্য নির্বাচনের সুযোগ থাকলে অর্থ ও পেশীশক্তি নিয়ন্ত্রণ করা যাবে। সার্বিক ব্যবস্থাপনায় গুণগত পরিবর্তন আনতে পারলে নির্বাচন কমিশনের এতো পরিশ্রম করতে হবেনা সুষ্ঠু নির্বাচনের জন্য। সুষ্ঠু নির্বাচন সেই পদ্ধতি প্রতিষ্ঠিত হলে এমনিতেই হবে। সব ইসির উপর চাপিয়ে না দিয়ে মাঠেও দলগুলোকে কথা বলতে হবে।”

বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সঙ্গে ইসির সংলাপ দ্বিতীয়ভাগে।

Loading