সীতাকুণ্ডে ‘কিছু একটা ঘটেছে’

প্রকাশিত: ৬:৫১ অপরাহ্ণ , জুন ৭, ২০২২

সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের পেছনে কিছু একটা ঘটেছে বলে সন্দেহ করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, “বিএম কনটেইনার ডিপোতে নিশ্চয়ই কিছু একটা ঘটেছে, এটা আমার বিশ্বাস। না হলে এতগুলো প্রাণ যায় না।”

মঙ্গলবার পুরান ঢাকায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরে অগ্নিনির্বাপণকর্মী শাকিল তরফদারের জানাজা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হয়েছে। কারও গাফিলতি (ছিল কি না), কিংবা স্যাবোটাজ, কিংবা উদ্দেশ্যমূলক (কি না) কিংবা কেউ করিয়েছে কিনা, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বলতে পারছি না।”

গত শনিবার রাতে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটার দূরে ওই কন্টেইনার ডিপোতে আগুন লাগার পর ফায়ার সার্ভিস কর্মীরা ছুটে গিয়ে কাজ শুরু করেন। কিন্তু এরপর বড় ধরনের বিস্ফোরণে আগুন ছড়িয়ে পড়ে।

দুই দিন পেরিয়ে গেলেও এখনও সেখানে কিছু কিছু কন্টেইনার জ্বলছে। ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনাবাহিনী ও নৌবাহিনীর সদস্যরাও অংশ নিচ্ছেন অগ্নি নির্বাপন ও উদ্ধার তৎপরতায়।

ফায়ার সার্ভিস জানিয়েছে, প্রায় দুই ডজন কন্টেইনারে রাসায়িনক রাখা ছিল ওই ডিপোতে। রাসায়নিকের কারণেই পরিস্থিতি ভয়াবহ মাত্রা পায়।

এ ঘটনায় রোববার পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর দিয়েছিল জেলা প্রশাসন। মঙ্গলবার ডিপোর পোড়া ধ্বংসস্তূপ থেকে আরো দুটি ‘দেহাবশেষ’ উদ্ধারের কথা জানিয়েছে ফায়ার সার্ভিস। নিহতদের মধ্যে নয়জনই অগ্নি নির্বাপক বাহিনীর সদস্যা।

Loading