যুদ্ধের মধ্যেই রাশিয়ায় বিক্রি বেড়েছে কন্ডোমের!

প্রকাশিত: ৩:১৮ অপরাহ্ণ , মার্চ ২৩, ২০২২

দেখতে দেখতে ইউক্রেনে রাশিয়ার অভিযানের প্রায় এক মাস হতে চলল। এখনও যুদ্ধ থামার নাম নেই। এদিকে হামলার কারণে রাশিয়ার উপরে আরোপিত হয়েছে অসংখ্য নিষেধাজ্ঞা। এই পরিস্থিতিতে আচমকাই পুতিনের দেশে হু হু করে বিক্রি হচ্ছে কন্ডোম! গত ২ সপ্তাহে বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ! এমনই দাবি সেদেশের সবচেয়ে বড় কন্ডোম নির্মাতা সংস্থা ‘ওয়াইল্ডবেরিসে’র।

কিন্তু কেন? বিশেষজ্ঞদের মতে, রুশ জনতার মনে হয়েছে, নিষেধাজ্ঞার ধাক্কায় রাতারাতি দাম বাড়তে পারে কন্ডোমের। দেশে দেখা দিতে পারে কন্ডোমের ঘাটতিও। সেই কারণেই কন্ডোম আগাম কিনে নিতে চাইছেন সবাই। সেদেশের সবচেয়ে বড় কন্ডোম নির্মাতা সংস্থা ‘ওয়াইল্ডবেরিসে’র দাবি, গত ২ সপ্তাহে তাদের কন্ডোমের বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ! দেশের মুখ্য ফার্মেসি চেনগুলির দাবি, তাদের বিক্রি বেড়েছে ২৬ শতাংশ। গত বছরের সঙ্গে তুলনা করলে, এবছর সব মিলিয়ে ৩২ শতাংশ বেড়েছে কন্ডোমের চাহিদা। রাশিয়ান সুপার মার্কেট গুলিতে কন্ডোমের বিক্রি বেড়েছে ৩০ শতাংশ।

কিন্তু এই ঊর্ধ্বমুখী চাহিদার কি আদৌ যুক্তিযুক্ত? ব্রিটেনের কন্ডোম নির্মাতা সংস্থা ডিউরেক্স ইউক্রেনে রুশ হামলার তীব্র নিন্দা করেছে। কিন্তু তারা ব্যবসা বন্ধ করেনি। একই ভাবে দক্ষিণ কোরিয়া, চিন, থাইল্যান্ড ও ভারতও বন্ধ করেনি কন্ডোমের রপ্তানি। তবে কন্ডোমের মূল্যবৃদ্ধির ঘটনা ঘটেছে। বিভিন্ন ব্র্যান্ডের কন্ডোমের দাম ৫০ শতাংশ বেড়েছে বলেই জানা গিয়েছে। আরও দাম বাড়ার সম্ভাবনাও রয়েছে। এই পরিস্থিতিতে তাই অনেকেই চাইছেন দাম ফের বাড়ার আগে কন্ডোম কিনে রাখতে। তার ফলেই সামগ্রিক ভাবেই এই চাহিদা বৃদ্ধি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। মুখে পুতিন বাহিনীকে হুঁশিয়ারি দিলেও সরাসরি যুদ্ধক্ষেত্রে ফৌজ পাঠাতে অস্বীকার করে আমেরিকা ও ন্যাটো। এই পরিস্থিতিতে কার্যত একাই লড়ছে ইউক্রেন। সূত্র: ইউকে মিরর।