ভোক্তা বাতায়নে অভিযোগ দিলে জরিমানার অর্থ পাবেন ভোক্তা

প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ , মার্চ ১৫, ২০২২

বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০২২ আজ মঙ্গলবার। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য-‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’। দিবসটি উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নানা কর্মসূচি হাতে নিয়েছে।

জনগণকে অধিকতর সচেতন করার উদ্দেশ্যে এই দিবসটি পালন করা হয়ে থাকে।

প্রান্তিক পর্যায়ের ভোক্তারা যাতে সহজে অভিযোগ করতে পারেন সেজন্য ‘ভোক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন সার্ভিস চালু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। যার নাম্বার ১৬১২১। এর মাধ্যমে তৃণমূল পর্যায়ের ভোক্তারাও অভিযোগ দায়ের সুযোগ পাবেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, “ভোক্তার অধিকার নিশ্চিত করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ‘ভোক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন সার্ভিস নম্বর ১৬১২১ চালু করেছে। যে কোন ভোক্তার অধিকার ক্ষুন্ন হলে এ নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে আরোপিত জরিমানার ২৫ ভাগ তাৎক্ষণিকভাবে অভিযোগকারী প্রাপ্য হবেন।”

তিনি ভোক্তার অধিকার সুরক্ষায় দেশবাসীকে সচেতন করার ক্ষেত্রে সংবাদমাধ্যমকে এগিয়ে আসারও আহবান জানান।

১৯৬২ সালের এই দিনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি কংগ্রেসে ভোক্তার স্বার্থ রক্ষার বিষয়ে বক্তৃতা দেন। ভোক্তার চারটি অধিকার সম্বন্ধে তিনি আলোকপাত করেন। এগুলো হলো-নিরাপত্তার অধিকার, তথ্যপ্রাপ্তির অধিকার, পছন্দের অধিকার এবং অভিযোগ প্রদানের অধিকার।

১৯৮৫ সালে কেনেডি বর্ণিত চারটি মৌলিক অধিকারকে আরও বিস্তৃত করে অতিরিক্ত আরও আটটি মৌলিক অধিকার সংযুক্ত করে জাতিসংঘ।

কেনেডির ভাষণের দিনকে স্মরণীয় করে রাখতে দিনটিকে বিশ্ব ভোক্তা অধিকার দিবস হিসাবে বৈশ্বিকভাবে পালন করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত ভোক্তা অধিদপ্তর ৪৯ হাজার ৯৬৮টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে ১ লাখ ২০ হাজার ১০২টি প্রতিষ্ঠানকে দণ্ডিত করা হয়েছে।

অভিযানের মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে ৮২ কোটি ৪৫ লাখ ৬৭ হাজার ৪২ টাকা।

Loading