পার্বতীপুরে রেলের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান সাড়ে ১৩লাখ টাকা জরিমানা, এক জনের কারাদন্ড

মনজুরুল হক মঞ্জু মনজুরুল হক মঞ্জু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ , জানুয়ারি ২৫, ২০২২

পার্বতীপুর রেল ভূমিতে অবস্থিত অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবৈধ দখলে থাকা বাসাবাড়ী এবং জলাশয় দখল মুক্ত করা হয়েছে। সরকারী কাজে বাঁধা দেওয়ার অভিযোগে জোবায়দ উর রহমান জবা নামে এক ব্যক্তিকে এক বছরের কারাদন্ড প্রদান করেছে উচ্ছেদ অভিযানের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নুরুজ্জামান। অভিযান কালে অবৈধ দখলদারদের নিকট হতে জরিমানা হিসেবে সাড়ে ১৩লাখ টাকা আদায় করা হয়। গতকাল সোমবার সকাল ১০টা থেকে দিনব্যাপী শহরের কালিবাড়ী, নতুন বাজার, ঢাকা মোড়, বাইপাস সড়ক ও ভবানীপুর রেলস্টেশন এলাকার বিভিন্ন স্থাপনা উচ্ছেদে এ অভিযান চালানো হয়।
অভিযান চলাকালে পার্বতীপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) প্রীতম সাহা, রেল থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল মামুনসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নুরুজ্জামান জানান, রেলের শহর পার্বতীপুর একটি ঐতিহ্যবাহী জনপদ। দীর্ঘ কয়েক যুগ ধরে এখানকার কিছু অসাধু মানুষ রেলের জমি ও স্থাপনা বে-আইনিভাবে ভোগ দখল করে আসছে। রেলের সম্পত্তি বিপুল অর্থের বিনিময়ে কেনা বেচা অব্যাহত আছে। এমন পরিস্থিতিতে রেলের জলায়শয় উদ্ধার, রেলের জমিতে নির্মাণকৃত অবৈধ স্থাপনা উচ্ছেদ, বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করা এবং যারা দীর্ঘদিন ধরে বাড়িঘর নির্মান করে আছে তাদের উচ্ছেদে করতেই আজকের এই অভিযান। তিনি বলেন অভিযান চলাকালে ২৬টি অবৈধ স্থাপনা সীলগলা, বাসাবাড়ী ও জলাশয় দখল মুক্ত ও সাড়ে ১৩লাখ টাকা জরিমানা করা হয়েছে।