শিশুদের বৃহস্পতিবার থেকে পরীক্ষামূলক টিকা

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ , অক্টোবর ১৩, ২০২১

দেশে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়া হবে বৃহস্পতিবার । 

বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, প্রথমে মানিকগঞ্জের দুটি স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

বৃহস্পতিবার সকালে জেলার কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে এই দুটি স্কুলের শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হবে বলেও জানান তিনি।

এই টিকা দেওয়া হবে মূলত ‘টেস্ট রান’ হিসেবে। অর্থাৎ যাদের টিকা দেওয়া হবে তাদের ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণ করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “টিকা দেওয়ার পর পর্যবেক্ষণ করব কোনো প্রতিক্রিয়া হয় কি না। তারপর ঢাকায় বড় আকারে এ টিকা কার্যক্রম শুরু করব। এক্ষেত্রে শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা আমাদের সঙ্গে সংযুক্ত হবেন।”

এছাড়া তিনি বলেন, “টেকনিক্যাল কারণে টিকা দেওয়ার স্থান হিসেবে স্বাস্থ্যমন্ত্রীর নির্বাচনী এলাকা মানিকগঞ্জকে বাছাই করা হয়েছে।”

সরকারের কাছে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এ থেকে ৩০ লাখ ডোজ দেওয়া হবে এবং বাকি ৩০ লাখ ডোজ দ্বিতীয় ডোজের জন্য রেখে দেওয়া হবে বলেও জানান তিনি।

শিশু শিক্ষার্থীরা তাদের জন্ম নিবন্ধন দিয়ে এই টিকার নিবন্ধন করতে পারবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমেও নিবন্ধন করা যাবে।

বিষয়টি আইসিটি বিভাগকে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন, এবিএম খুরশিদ আলম।

তিনি বলেন, “যাদের জন্ম নিবন্ধন সনদ নাই, কিন্তু জন্ম সনদ আছে, তাদের আমরা জন্ম সনদের মাধ্যমে দেব। স্কুল থেকেও সার্টিফাই করবে।”

Loading