হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ‘রেহানা মরিয়ম নূর’

প্রকাশিত: ১১:৪০ পূর্বাহ্ণ , অক্টোবর ৭, ২০২১

আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ এবার হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড বিভাগের জন্য মনোনীত হয়েছে।

সিনেমাটি নভেম্বরে হংকং এশিয়ান ফিল্ম উৎসবে দুটি স্লটে প্রদর্শিত হওয়ার কথা রয়েছে। পর্দায় প্রথম দেখানো হবে ৬ নভেম্বর প্যালেস আইএফসিতে এবং দ্বিতীয়বারের মতন পর্দায় উঠবে ১৩ নভেম্বর ব্রডওয়ে সিনেম্যাথেক-এ।

‘রেহানা মরিয়ম নূর’ সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে আনকাট সেন্সর সার্টিফিকেট পেয়েছে এবং এই মাসের শেষের দিকে থিয়েটারে আসার কথা রয়েছে।

সিনেমাটি ৭৪তম কান চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক প্রশংসা অর্জন করে। এটি ‘আন সেরটেন রিগার্ড’ বিভাগে প্রদর্শিত হয়েছিল এবং মর্যাদাপূর্ণ উৎসবে এর প্রিমিয়ারের সময় স্থায়ী প্রশংসা পেয়েছিল।

সিনেমাটি ৬৫তম ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডনের ফিল্ম ফেস্টিভ্যাল ডিবেট বিভাগের জন্যও নির্বাচিত হয়েছিল। যা ৬ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত চলবে। এছাড়া, এটি ২৬তম বুসান ইন্টারন্যাশনালের ফিল্ম উৎসবের জন্য নির্বাচিত হওয়া তিনটি বাংলাদেশি চলচ্চিত্রের মধ্যে একটি।

এই সিনেমাতে একক মা রেহানার সংগ্রাম চিত্র ফুটে উঠেছে। যিনি একজন পুরুষ অধ্যাপকের দ্বারা নির্যাতনের শিকার হওয়া একজন মেডিকেল ছাত্রের বিচার পাওয়ার জন্য লড়াই করেছেন।