ধান-চাল সংগ্রহে ঘাটতি

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৭, ২০২১

চলতি বছরে বাজারে চালের দাম কয়েক দফা বেড়েছে। এরমধ্যেই গত ৩১ আগস্ট শেষ হয়েছে বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ। মোট ১৩ লাখ ৮১ হাজার ৫১৮ টন ধান ও চাল সংগ্রহ হয়েছে। লক্ষ্যমাত্রা ছিল ১৮ লাখ ৮৫ হাজার টন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিশ্লেষকরা বলছেন, চালের বাজার স্বাভাবিক রাখতে সরকারের উচিত ধান-চাল সংগ্রহে বেশি বেশি মনোযোগ দেয়া। আমদানির মাধ্যমে সেটা সাময়িক পূরণ হলেও তা স্থায়ী ও কার্যকর সমাধান নয়।

খাদ্য মন্ত্রণালয়ের খাদ্যশস্য পরিস্থিতি প্রতিবেদন বলছে, বোরো মৌসুমে সাড়ে ৬ লাখ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হলেও হয়েছে ৩ লাখ ৬২ হাজার ৪৪৫ টন। চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ১২ লাখ ৩৫ হাজার টন সেখানে এসেছে ১০ লাখ ৬০ হাজার টন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, ধান সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্ধেক পূরণ করতে পারিনি। তবে চালের সংগ্রহ ভাল। খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি দশ লাখ টন চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা নির্ধারিত করেছিল। কিন্তু পরে আমরা আরও এক লাখ ৩৫ হাজার টন কেনার আলাদা লক্ষ্যমাত্রা নিয়েছিলাম। ওই ১০ লাখ টন আমরা অতিক্রম করেছি। কিন্তু দ্বিতীয় ধাপে নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হয়নি।