শিগগিরই বাড়বে তাপমাত্রা

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ , জুলাই ২৫, ২০২১

লঘুচাপের প্রভাব কেটে যাওয়ার জন্য বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। এ জন্য সমুদ্রবন্দরগুলোর উপর থেকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামানো হয়েছে। তবে দুদিন পর সক্রিয় মৌসুমি বায়ুর জন্য ফের বৃষ্টি বাড়বে। রোববার (২৫ জুলাই) আবহাওয়া অধিদপ্তর থেকে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গেছে, উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থান করা লঘুচাপটি বর্তমানে ভারতের উত্তর ঝাড়খন্ড এলাকায় লঘুচাপ আকারে বিরাজ করছে। বাংলাদেশের উপর মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুর ইসলাম জানিয়েছেন, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে দেশের কোনো কোনো অঞ্চলে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও জানান, উত্তর বঙ্গোপসাগরের কাছাকাছি দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্কতা সংকেত নামিয়ে ফেলার জন্য বলা হয়েছে।