মামলা করতে লাগবে এনআইডি : হাইকোর্ট

প্রকাশিত: ২:৪১ অপরাহ্ণ , জুন ১৪, ২০২১

থানায় মামলা করতে গেলে অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর দেওয়া বাধ্যতামূলক বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার (১৪ জুন) এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

রাজধানীর শান্তিবাগের বাসিন্দা একরামুল আহসান (৫৫) ধর্ষণ, মারধর, চুরি, মানবপাচারে অভিযোগে ১ হাজার ৪৬৫ দিন কারাভোগ করেন। তার বিরুদ্ধে করা সব মামলা ‘মিথ্যা’ উল্লেখ করে বাদীকে খুঁজে বের করতে তদন্তের নির্দেশনা চেয়ে ৭ জুন হাইকোর্টে রিট করেন তিনি। রিটের শুনানিতে আরও বলা হয়েছে, মামলা করার সময় প্রয়োজনে এনআইডির ফটোকপি দিতে হবে।

শুনানিতে হাইকোর্ট ওই সব মামলা দায়ের ও তার পেছনে কারা আছেন, তা খুঁজে বের করতে সিআইডিকে বলা হয়েছে। মামলা তদন্তের অগ্রগতি জানিয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। ইকরামুল আহসান কাঞ্চনের নামে ৪৯টি মামলা সিআইডিকে তদন্ত করে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও এমাদুল হক বসির। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও অরবিন্দ কুমার রায়।