জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কাজ করছে সরকার

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ , মে ৪, ২০২১

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কাজ করছে সরকার। জননেত্রী শেখ হাসিনার সাহসী ও সৎ নেতৃত্বের কারনেই তা সম্ভব হয়েছে।

মঙ্গলবার (৪ মে) দুপুরে ভার্চুয়াল অনুষ্ঠানে সংযুক্ত হয়ে নাটোরের সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জীন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে কোভিড-১৯ নমুনা পরীক্ষা কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আমরা করোনা সংক্রমণের প্রথম ঢেউ মোকাবেলায় সক্ষম হয়েছিলাম। চলমান দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সফলতার সাথে টিকাদান কার্যক্রম চলছে। হাসপাতালগুলোতে করোনা রোগীর চিকিৎসা সেবার পরিধি পর্যায়ক্রমে বাড়ানো হচ্ছে। হাসপাতালে সেবা বৃদ্ধির কার্যক্রমের মধ্যে রয়েছে কোভিড-১৯ নমুনা পরীক্ষার পরিধির সম্প্রসারণ, অক্সিজেনের নিরবচ্ছিন্ন সরবরাহ এবং আইসিইউ বেডের সংখ্যা ও পরিধি বাড়ানো।

পলক বলেন, নাটোর সদর হাসপাতালে অল্প কয়েকদিনের মধ্যেই কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু করা সম্ভব হবে। এই হাসপাতালে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার পরিধি বাড়াতে অত্যাধুনিক পিসিআর মেশিন এবং আইসিইউ বেড প্রতিস্থাপন করা হবে। সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইতোপূর্বে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু করা হয়েছে। অদূর ভবিষ্যতে এই হাসপাতালকে ১০০ শয্যায় উন্নীতকরণের চেষ্টা চলছে। ২০০৯ সালের আগের অবস্থার জরাজীর্ণ হাসপাতালের অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে আমার চেষ্টায় বর্তমান সরকারের বিগত ১২ বছরের কার্যকরি পদক্ষেপ গ্রহণের ফলে উপজেলার এই স্বাস্থ্য কমপ্লেক্সে সাধারণ চিকিৎসা সেবা ছাড়াও টেলিমেডিসিন, ভিশন সেন্টারসহ আধুনিক চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

পলক আরো বলেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার কার্যকরি সকল পদক্ষেপই গ্রহণ করেছে। তবে ব্যক্তিগত সচেতনতার মাধ্যমে অনেকটাই সুরক্ষা পাওয়া সম্ভব। এজন্যে জরুরী প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়া, নিয়মিত হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা এবং নিরাপদ সামাজিক দূরত্বের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান, সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলাম,সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ। সিংড়া উপজেলা সিনিয়র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমিনুল ইসলাম সভাপতি হিসেবে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।