ইয়েমেন সংকট সমাধানে ইরানের ভূমিকা চায় আমেরিকা

প্রকাশিত: ৯:১৩ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ১৮, ২০২১

আমেরিকার ইয়েমেন বিষয়ক বিশেষ দূত টিমোথি লেনডার্কিং বলেছেন, ইয়েমেনের চলমান সংকট সমাধানে ইরানকে ভূমিকা পালন করতে হবে। তিনি বুধবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের সংবাদ সম্মেলনের অবকাশে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন।

তিনি ইয়েমেন সংকট সমাধানে ‘সর্বোচ্চ সহযোগিতা করার’ জন্য ইরানসহ মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশগুলোর প্রতি আহ্বান জানান। লেনডার্কিং একইসঙ্গে ইয়েমেনের আনসারুল্লাহ যোদ্ধাদের প্রতি সব রকম সহযোগিতা করার জন্য ইরানকে দায়ী করে বলেন, তেহরানের সহযোগিতা নিয়ে আনসারুল্লাহ যোদ্ধারা সৌদি আরবসহ পারস্য উপসাগর তীরবর্তী আরব দেশগুলোর বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে।

মার্কিন বিশেষ প্রতিনিধি এমন সময় এ অভিযোগ করলেন যখন আমেরিকার সর্বাত্মক সহযোগিতা নিয়ে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত গত ছয় বছর ধরে আগ্রাসন চালিয়ে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

ইয়েমেন সংকট নিরসনে ইরানের সঙ্গে আমেরিকার আলোচনার প্রয়োজনীয়তার বিষয়টি চেপে গিয়ে এই মার্কিন কর্মকর্তা বলেন, তিনি জাতিসংঘের ইয়েমেন বিষয়ক বিশেষ প্রতিনিধি মার্টিন গ্রিফিতসের সঙ্গে তার সাম্প্রতিক তেহরান সফর নিয়ে কথা বলেছেন। গ্রিফিতস সম্প্রতি তেহরান সফরে এসে ইরানি কর্মকর্তাদের সঙ্গে ইয়েমেন সংকট সমাধানের উপায় নিয়ে আলোচনা করেছেন। নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তালিকা থেকে ইয়েমেনের আনসারুল্লাহ যোদ্ধাদেরকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর গ্রিফিতস তেহরান সফরে আসেন।
সূত্র : পার্সটুডে