শহীদ জোহা দিবস আজ

প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ১৮, ২০২১

শহীদ ড. শামসুজ্জোহা দিবস আজ। ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তৎকালীন প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক সৈয়দ ড. মোহাম্মদ শামসুজ্জোহা পাকিস্তানি হানাদারের গুলিতে নিহত হন। তিনিই দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। 

সার্জেন্ট জহুরুল হক হত্যার বিচার, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিসহ আইয়ুব খানবিরোধী আন্দোলনে ফুঁসে ওঠা রাবি ছাত্রদের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

পাকিস্তানি সেনাদের গুলি থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের বাঁচাতে তিনি বলেছিলেন, ‘আমার কোনো ছাত্রের গায়ে গুলি লাগার আগে সে গুলি আমার বুকে লাগবে।’

১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি আনুমানিক সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তাকে গুলি করে হত্যা করা হয়। এ দিনটিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে আজ নানা কর্মসূচি হাতে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবনে কালো পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৭টায় শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ১০টায় তার স্মরণে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর কোরআনখানি ও বিশেষ মোনাজাত, বিকেল সাড়ে ৪টায় শহীদ শামসুজ্জোহা হলে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) দিনটি উপলক্ষে আজ সকাল সাড়ে ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে শহীদ ড. শামসুজ্জোহার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে। জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে শহীদ ড. শামসুজ্জোহার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।