ইন্দোনেশিয়ায় চিড়িয়াখানা থেকে দুটি বাঘের পলায়ন, নিরাপত্তা

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ৭, ২০২১

ইন্দোনেশিয়ার বোর্নিও দ্বীপের একটি চিড়িয়াখানা থেকে বিলুপ্তপ্রায় সুমাত্রান প্রজাতির দুটি বাঘ পালিয়ে জনপদে ঢুকে পড়েছে। পালানোর আগে চিড়িয়াখানাটির এক কর্মী বাঘের আক্রমণে মারা গেছেন। সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য জানানো হয়েছে। সিনকা চিড়িয়াখানা থেকে পালানো বাঘিনী দুটির বয়স ১৮ মাসের মতো।
কয়েকদিন ধরে টানা ব্যাপক বৃষ্টিপাতের কারণে ভূমিধসে চিড়িয়াখানাটির বাঘের খাঁচা ক্ষতিগ্রস্ত হলে বাঘ দুটি চলে যেতে সক্ষম হয়। গত শুক্রবার বিকেলে এ ঘটনা ঘটে। বাঘের খাঁচার ৪৭ বছর বয়সী এক কর্মীকে খাঁচাটির নিকটেই মৃত পড়ে থাকতে দেখা যায়। তাঁর শরীরে ক্ষতের চিহ্ন রয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।
এছাড়া বাঘের খাঁচার কাছাকাছি জায়গায় একটি উটপাখি ও একটি বানরসহ বেশকিছু প্রাণীর মরদেহ পাওয়া গেছে। পরে শনিবার ওষুধ প্রয়োগ করে একটি বাঘকে আটকানো গেলেও অন্যটিকে ওষুধ প্রয়োগ করার পরও ব্যাপক আক্রমণাত্মক আচরণ করায় সেটিকে গুলি করে হত্যা করা হয়েছে।
মুক্ত হয়ে যাওয়া বাঘ দুটিকে খুঁজে বের করতে পশ্চিম কালিমান্তান প্রদেশের সিংকাওয়াং শহরে বড় ধরনের অভিযান শুরু করা হয়। পুলিশ নিকটবর্তী পর্যটনক স্থানগুলো বন্ধ রাখার নির্দেশ দেয় এবং স্থানীয়দের বাড়িতে অবস্থান করতে বলে।
চিড়িখানার চারপাশে গভীর বনে বাঘ দুটিকে খুঁজে রের করতে ড্রোন ক্যামেরাও ব্যবহার করা হয়েছে। সুমাত্রান বাঘ মহা বিপন্ন প্রাণী। বর্তমানে বন্য অবস্থায় এ প্রজাতির চারশর কাছাকাছি বাঘ জীবিত আছে বলে ধারণা করা হয়। সূত্র : এএফপি