কলকাতার চলচ্চিত্রে নির্মাতা আশরাফ শিশির

প্রকাশিত: ১০:০৩ অপরাহ্ণ , জানুয়ারি ২১, ২০২১

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা আশরাফ শিশির। প্রথমবার কলকাতার চলচ্চিত্রে নাম লেখালেন এই নির্মাতা। তবে নির্মাণ বা অভিনয়ে নয়, ‘শহরের উপকথা’ নামে চলচ্চিত্রটির চিত্রনাট্য রচনা করেছেন তিনি। এটি নির্মাণ করছেন বাপ্পা।

ঢাকার মঞ্চে দর্শনীর বিনিময়ে মঞ্চায়িত প্রথম নাটকের নাম ‘বাকি ইতিহাস’। ১৯৭৩ সালের ৩ ফেব্রুয়ারি ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে থার্ড থিয়েটারের প্রবক্তা বাদল সরকারের নাটকটির মঞ্চায়ন করে নাগরিক নাট্য সম্প্রদায়। পদ্মশ্রী পাওয়া ভারতীয় নাট্যকারের লেখা নাটকটি অবলম্বনে এবার চলচ্চিত্র নির্মিত হচ্ছে কলকাতায়। চিত্রনাট্য করেছেন বাংলাদেশের জাতীয় পুরস্কার পাওয়া নির্মাতা আশরাফ শিশির। ‘শহরের উপকথা’ নামের ছবিটির পরিচালক বাপ্পা। কলকাতার মঞ্চকর্মী বাপ্পার চলচ্চিত্র পরিচালনায় অভিষেক হবে এই ছবি দিয়েই। ছবিতে অভিনয় করেছেন জয় সেনগুপ্ত, রাহুল বন্দ্যোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তী, শুভাশীষ মুখোপাধ্যায়, বাসবদত্তা চট্টোপাধ্যায়, লামা হালদার প্রমুখ।

নির্মাতা আশরাফ শিশির

 নির্মাতা আশরাফ শিশির

‘গাড়িওয়ালা’খ্যাত নির্মাতা আশরাফ শিশির বলেন, “কলকাতায় আমার অনেক শুভাকাঙ্ক্ষী আছেন। এই ছবির পরিচালক তাঁদের একজন। ২০১৮ সালে বাপ্পা আমাকে এই ছবির চিত্রনাট্য করার প্রস্তাব দেন। বাদল সরকারের ‘বাকি ইতিহাস’কে এই সময়ের প্রেক্ষাপটে বিনির্মাণ করি আমি। বাদল সরকারের একটি চরিত্রও রেখেছি ছবিতে। সম্প্রতি ছবির শুটিং শেষ হয়েছে। এই ছবির মাধ্যমে টালিগঞ্জে আমার অভিষেক হচ্ছে, ভাবতে ভালোই লাগছে।”