করোনায় আরও ২০ জনের মৃত্যু

প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ , জানুয়ারি ১৯, ২০২১

দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন ২০ জন, তাদের মধ্যে পুরুষ ১৪ জন ও নারী ৬ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৬৮২ জন। গতকালের চেয়ে আজ ৪ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৬ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৯৪২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ। ১৭ জানুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৯৭ জনের নমুনা পরীক্ষায় ৭০২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১২ হাজার ৭০৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৬৯৭ জন।

গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৪ দশমিক ৬৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫ দশমিক ৪৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৮৪ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৪ লাখ ৮৫ হাজার ২৫৭ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ২৯ হাজার ৩১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৭ লাখ ৩৭ হাজার ২৯৭টি হয়েছে সরকারি এবং ৭ লাখ ৪৭ হাজার ৯৬০টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ১৮ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৫ দশমিক ২২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬৮২ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৩ হাজার ৮৫৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৭ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৯ দশমিক ৫৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০১ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৫৭৪ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১২ হাজার ৮২১ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৭৫৩টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৩টি ও বেসরকারি ৬৬টিসহ ১৯৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৯৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৭০৭ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ২ হাজার ৩৯০টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।