তাপমাত্রা আরও কমতে পারে

প্রকাশিত: ৯:৫২ পূর্বাহ্ণ , ডিসেম্বর ৭, ২০২০

সারাদেশে তাপমাত্রা কমতে শুরু করেছে। ইতিমধ্যে দেশের উত্তর জনপদে জেঁকে বসেছে শীত। গত কয়েকদিন ধরে রাজধানী ঢাকাতেও সকালে কুয়াশা পড়তে শুরু করেছে। কুয়াশার কারণে বেশ বেলা করে সূর্যের দেখা পাওয়া যায়। সকাল বেলা বের হলে হালকা শীতের কাপড় পরতে দেখা গেছে রাজধানীবাসীকে।

রোববার (৬ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নাটোরের বদলগাছিতে ১৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস, দেশে আগামী দু’দিনে তাপমাত্রা আরও কমতে পারে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকবে এবং সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুর ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, সারা দেশে রোববার রাত ও আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মান্নার উপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে।

লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

দেশে রোববার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে টেকনাফে, ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ৪ এবং সর্বোচ্চ ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।