৪০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট ক্রয়ের অনুমোদন

প্রকাশিত: ৮:১৯ পূর্বাহ্ণ , নভেম্বর ১৯, ২০২০

পাসপোর্টের বাড়তি চাহিদা মেটাতে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৪ মিলিয়ন বা ৪০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট বুকলেট এবং ৪ মিলিয়ন লেমিনেশন ফয়েল সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদন প্রদান করেছে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২২তম সভায় এই অনুমোদন দেয়া হয়। ভার্চুয়াল মাধ্যমে সভা অনুষ্ঠিত হয়। সুরক্ষা ও সেবা বিভাগের অধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর রিডেবল পাসপোর্ট বুকলেট ও লেমিনেশন ফয়েল ক্রয় করবে।

সভাশেষে মন্ত্রি পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, চাহিদা নিরুপন সাপেক্ষে পাসপোর্ট বুকলেট ও লেমিনেশন ফয়েল ক্রয় করা হবে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সরকার যখন ই-পাসপোর্ট পুরোপুরি চালু করবে, তখন এমআরপি ব্যবহারের প্রয়োজনীয়তা আর থাকবে না।

অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩১তম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ৪টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। তার মধ্যে ৪টি প্রস্তাবই বিদ্যুৎ বিভাগের। ৪টি প্রস্তাবে মোট অর্থ ব্যয় ধরা হয়েছে ১২৭ কোটি ৮ লাখ ৮৮ হাজার ৯৮ টাকা।

মোস্তফা কামাল বলেন, সভায় রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-৩) ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সরবরাহকারি কাছ থেকে ১৭ হাজার ৪০ কিলোমিটার সংযোগ তার কিনতে ব্যয় হবে ৪৭ কোটি ১০ লাখ ৫ হাজার ৮২০ টাকা। তিনি বলেন, ৩৫ কিলোমিটার ১১ কেভি ও ৩৩ কেভি আন্ডার গ্রাউন্ড ক্যাবল সরবরাহের জন্য সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান হিসেবে বিবিএস ক্যাবল লিমিটেডের অনুমোদন দিয়েছে কমিটি।এই খাতে ব্যয় হবে ১৬ কোটি ৫২ লাখ ৭৮ হাজার ৫০০ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ২৯৫ কিলোমিটার সংযোগ তার কেনার একটি দর প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান পারটেক্স ক্যাবল লিমিটেড এই ক্যাবল সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ২ কোটি ৫৬ লাখ ৩ হাজার ৮৯৫ টাকা।

তিনি আরো বলেন, হবিগঞ্জের শাহজীবাজারে ৩৩০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইন ইউনিট ১ ও ২-এর পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য খুচরা যন্ত্রাংশ কেনা ও বিশেষজ্ঞ সেবা-সংক্রান্ত ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ভারতীয় প্রতিষ্ঠান মেসার্স বিএইচইএল-জিই গ্যাস টারবাইন সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের কাছ থেকে এই সেবা নেয়া হবে। এজন্য ব্যয় হবে ৬০ কোটি ৮৯ লাখ ৯৯ হাজার ৮৮৬ টাকা।

Loading