বাংলাদেশকে ‘কুর্নিশ’ জানালো জাতিসংঘ

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ , নভেম্বর ১২, ২০২০

বাংলাদেশকে ‘কুর্নিশ’ জানিয়েছে জাতিসংঘ। আর দক্ষিণ সুদানের সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করায় সশস্ত্র বাহিনীর ৮৬১ জন সদস্যকে মেডেল দিয়েছে বিশ্ব সংস্থাটি।

স্থানীয় সময় বুধবার (১১ নভেম্বর) একটি অনুষ্ঠানের মাধ্যমে এই পদক দেয়া হয়। ‘ইউনাইটেড নেশন্স মিশন ইন সাউথ সুদান’ তাদের অফিশিয়াল টুইটারে বিষয়টি নিশ্চিত করেছে। টুইটার বিবৃতিতে তারা জানিয়েছে, মেডেলপ্রাপ্ত ৮৬১ সদস্যের মধ্যে ১৯ জন নারী শান্তিরক্ষী আছেন।

সম্মান জানিয়ে সংস্থাটি টুইটারে লিখেছে, ‘কুর্নিশ গ্রহণ করো বাংলাদেশ, আপনাদের ১৯ নারীসহ ৮৬১ জন সদস্য সাধারণ মানুষের নিরাপত্তা রক্ষায় চমৎকার কাজ করায় জাতিসংঘের মেডেল পাচ্ছে। অভিনন্দন।’

দক্ষিণ সুদানের দারিদ্র্য পীড়িত ওয়াও এবং কুয়াজক অঞ্চলের জীবনমানের উন্নয়নে কাজ করছে বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনী। নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি শিক্ষা ব্যবস্থার উন্নতিতে বিনামূল্যে বইও বিতরণ করেন তারা।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অধীনে বিশ্বের নানা প্রান্তে যারা শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন করেন, তারা ‘ব্লু হেলমেটধারী’ হিসেবে পরিচিত। কয়েক দশক ধরে শান্তি মিশনে গৌরবের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন বাংলাদেশি শান্তিরক্ষীরা। জাতিসংঘের শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশের নাম এখন শীর্ষে। দ্বিতীয় স্থানে রয়েছে ইথিওপিয়া, পঞ্চমে পাকিস্তান।

উল্লেখ্য, সশস্ত্র বাহিনী ও পুলিশ মিলে বর্তমানে ছয় হাজার ৮৫০ জন বাংলাদেশি শান্তিরক্ষী বিশ্ব শান্তিরক্ষায় নিয়োজিত রয়েছেন।