বিমান ভ্রমণের খরচ বাড়ছে আজ থেকে

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ , আগস্ট ১৬, ২০২০

আজ রোববার থেকে বিমান ভ্রমণের খরচ বাড়ছে। সরকারের ধার্য করা ‘বিমানবন্দর উন্নয়ন ও নিরাপত্তা ফি’ নামে এটি কার্যকর হবে। রোববার (১৬ আগস্ট) থেকে বিমানবন্দর ব্যবহার করে প্লেনে কোথাও গেলেই বাড়তি ফি গুণতে হবে যাত্রীদের।
বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশের যেকোনো বিমানবন্দর দিয়ে সার্কভুক্ত দেশগুলোতে যাওয়ার ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি ৫ ডলার এবং নিরাপত্তা ফি ৬ ডলার দিতে হবে। দেশে ফিরে আসার ক্ষেত্রেও সমপরিমাণ অর্থ দিতে হবে। এছাড়া সার্কভুক্ত দেশের বাইরে ভিন্ন কোনও দেশে গেলে যাওয়া-আসার জন্য যাত্রীকে ৪০ ডলার দিতে হবে।
আর জানা যায়, শুধু বিদেশে আসা-যাওয়া করা যাত্রীদের ক্ষেত্রেই নয়, দেশের ভেতরে বিমানে যারা ভ্রমণ করবেন তাদের ক্ষেত্রেও বিমানবন্দর উন্নয়ন এবং নিরাপত্তা ফি দিতে হবে। দেশের অভ্যন্তরে একবার বিমানবন্দর ব্যবহার করলেই ১৭০ টাকা দিতে হবে।
বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, বিমানবন্দরে যাত্রীসেবার মান বাড়ানোর জন্যই মূলত এ ফি আরোপ করা হয়েছে। ধার্য করা ফি থেকে সরকার প্রতি বছর ৬০০ কোটি টাকার মতো পাবে বলে আশা করা হচ্ছে।
এর আগে গত জুলাই মাসে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বিমানবন্দর ব্যবহারে এ সংক্রান্ত নতুন নোটিশ জারি করে।