৯ এপ্রিল সরকারি ছুটির প্রস্তাবে সায় দেয়নি মন্ত্রিসভা

প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ , এপ্রিল ২, ২০২৪

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ৯ এপ্রিল বিশেষ আদেশে সরকারি ছুটির যে প্রস্তাব দিয়েছিল তাতে সায় দেয়নি মন্ত্রিসভা। ফলে ৯ এপ্রিল ছুটি থাকছে না। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার তেজগাঁও কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বিকালে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিসভার সিদ্ধান্তের বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ৯ এপ্রিল ছুটির বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে, তবে ছুটি অনুমোদন দেওয়া হয়নি। কারণ, পরপর গত দুই বছর রোজা ২৯টি করে হয়েছে। এবার রোজা ত্রিশটি হওয়ার সম্ভাবনাই বেশি। বিগত বছরগুলোর ক্যালেন্ডার পর্যালোচনা করে মন্ত্রিসভা ৯ এপ্রিল ছুটি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া এ বছর এমনিতেই সরকারি ছুটি বেশি। সবকিছু বিবেচনা করে মন্ত্রিসভা ছুটির প্রস্তাবে সায় দেয়নি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এখন পর্যন্ত ঈদের ছুটি আগের ঘোষণা অনুযায়ী ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত তিনদিনই থাকছে। তবে বাস্তবে সরকারি চাকরিজীবীরা ছুটি ভোগ করবেন আরও বেশি। কারণ ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি। তার পরদিন রোববার পহেলা বৈশাখের ছুটি। মানে পাঁচদিন টানা ছুটির সুযোগ থাকছেই। সরকারি প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় বেসরকারি প্রতিষ্ঠানেও কার্যত ছুটি থাকবে। পূর্বঘোষণা অনুযায়ী, আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে সরকারি ছুটি (চাঁদ দেখা সাপেক্ষে) ১০ থেকে ১২ এপ্রিল। এর আগে ৫ ও ৬ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি রয়েছে। অপরদিকে পবিত্র শবেকদর উপলক্ষ্যে ৭ এপ্রিল (রোববার) সরকারি ছুটি। ঈদের আগে শুক্র, শনি ও রোববার তিনদিন ছুটি থাকছে। ৮ ও ৯ এপ্রিল সোম ও মঙ্গলবার অফিস খোলা থাকবে। এরপর ১০, ১১ ও ১২ এপ্রিল বুধ, বৃহস্পতি ও শুক্রবার ঈদের ছুটি থাকবে। ১৩ তারিখ শনিবার সাপ্তাহিক ছুটি। ১৪ এপ্রিল রোববার বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখে ছুটি থাকছে। এর মানে, ঈদের তিনদিনের ছুটির সঙ্গে আরও দুই দিন টানা ছুটি পাবেন চাকরিজীবীরা।

Loading