হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক অসন্তোষ

শ্রীমঙ্গলে শান্তিপূর্ণ র‍্যালিতে অতর্কিত হামলার অভিযোগ

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ , অক্টোবর ১১, ২০২৩

নিজস্ব সংবাদদাতাঃ

বিগত ১ অক্টোবর ২০২৩ইং সকাল আনুমানিক ১১ টায় শ্রীমঙ্গল বাদি আলিসা, সাতগাঁও-৩২১৪, মৌলভীবাজার এলাকায় বেতন বৃদ্ধির দাবীতে চা বাগান শ্রমিকদের এক শান্তপূর্ণ সমাবেশে অতর্কিত হামলা করে কতিপয় দুষ্কৃতিকারী চক্র।এতে প্রায় ৫/৬ জন শ্রমিক গুরুতর আহত হয়।পরে স্থানীয়রা ঘটনা স্থল থেকে আহতদের উদ্ধার করে আশ-পাশের নিকটবর্তী বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়,বেতন ও অন্যান্য সুবিধাদি বৃদ্ধির লক্ষ্যে প্রায় শতাধিক চা বাগান প্রমিক এক সমাবেশের আয়োজন করেন।

এ সময় তারা একটি শান্তিপূর্ণ র‍্যালি বের করলে,পথিমধ্যে কতিপয় কিছু সশস্ত্র দুষ্কৃতিকারী চক্র জড় হয়ে র‍্যালী পরিচালনায় বাধা দেয় ও লাঠি সোটা দিয়ে শ্রমিকদের এলোপাতাড়ি আঘাত করে সবাইকে ছত্রভঙ্গ করে দেয়।এতে সশস্ত্র দু্স্কৃতিকারীদের মধ্যে মোঃ সাদিকুর রহমান ও তার ‘ইয়থ ক্লাব শ্রীমঙ্গল চোখ”এর সদস্যগণ উপস্থিত ছিলেন,বলে প্রত্যক্ষদর্শীরা এ সংবাদদাতাকে জানায়।

স্থানীয় এলাকাবাসীর মতে চা বাগানের অধিকাংশ প্রমিক হিন্দু ধর্মাবলী।তাদের শান্তিপূর্ণ মিছিলে উদ্দেশ্য প্রণোদিত ভাবে আক্রমণের মাধ্যমে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়কে নির্যাতন ও হয়রানি করা হয়েছে।

এ ঘটনার পর,গত ৫ই অক্টোবর ২০২৩ইং তারিখে মোহাম্মদ আফজাল রশিদ চৌধুরী, ম্যানেজিং ডাইরেক্টর, শ্রীমঙ্গল জঙ্গলবাড়ী চা বাগান,মোঃ সাদিকুর রহমান ও তার ২০ জন সঙ্গীর বিরুদ্ধে শ্রীমঙ্গল থানায় জিডি করা হয়েছে।উক্ত জিডিতে উল্লেখ করা হয়েছে, সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের শান্তিপূর্ণ সমাবেশ ও র‍্যালীতে উদ্দেশ্য প্রণোদিত ভাবে হামলা করে এলাকার এই উশৃঙ্খল ইয়থ ক্লাবের মেম্বার বা এলাকার হিন্দু মুসলিম বিদ্বেষের প্ররোচনায় সামাজি সম্প্রীতি রক্ষায় বিঘ্ন সৃষ্টি করেছে। এলাকার উশৃঙ্খল যুবকদের হাতে নির্যাতিত চা শ্রমিকের পরিবার গত ৮ ই অক্টোবর ২০২৩ ইং তারিখে শ্রীমঙ্গল ডেপুটি কমিশনার উর্মি বিনতে সালমা বরাবর লিখিত অভিযোগ দায়ের করা হয়। অভিযোগের সমর্থনে গত ৯ই অক্টোবর ২০২৩ইং তারিখে যুবলীগের ভাইস প্রেসিডেন্ট মোঃ কামরুল হাসান দোলন ও ছাত্রলীগ নেতা মাহবুব আলম ভূইয়া,ডেপুটি কমিশনারের সাথে সাক্ষাত করেন।এরপর ১১ ই অক্টোবর ২০২৩ ইং তারিখে এ বিষয়ে পএিকায় সংবাদ প্রকাশিত হওয়া পর্যন্ত পুলিশ শ্রীমঙ্গল চোখ এর দলীয় নেতা মোঃ সাদিকুর রহমান ও তার সঙ্গীদের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ করেছে বলে ও কোন খোঁজ খবর পাওয়া যায়নি।

Loading