সারাদেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ২১, ২০২৪
shaheed minar dhaka

নানা আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মঙ্গলবার দিবাগত রাত ১২.০১ মিনিটে একুশের প্রথম প্রহরে ময়মনসিংহে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা সৈনিকদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান স্থানীয় সাংসদসহ নানা শ্রেণী পেশার মানুষ।

বরগুনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানানো হয় । মেহেরপুর শহরের শহীদ ড. সামসুজ্জোহা পার্কে শহীদ মিনারে শ্রদ্ধা জানান সর্বস্তুরের মানুষ।

নাটোরে দিবসটি উপলক্ষ্যে রাত ১২-০১ মিনিটে নবাব সিরাজ উদ-দৌলা সরকারী কলেজ মাঠে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়।

শেরপুরে রাতের প্রথম প্রহরে চকবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পন্তবক অর্পনের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সাংসদসহ স্থানীয়রা।

একুশের প্রথম প্রহরে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজস্থ কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান।

রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে নরসিংদীর কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্বলন ও ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. বদিউল আলম ও পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। এরপরপরই মুক্তিযুদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ, নরসিংদী প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় ভাষার জন্য আত্মত্যাগী বীরদের চরণে।

গাজীপুরের রাজবাড়ী মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে ১২টা ১মিনিটে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। পরে শ্রদ্ধা নিবেদন করেন মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মী, মুক্তিযোদ্ধারা, শহীদ পরিবার, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

Loading