‘বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বেই সব বাধা পেরিয়ে এগিয়ে যাবে অদম্য বাংলাদেশ’

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ , জুন ২১, ২০২৩
ফাইল ছবি

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বেই সব প্রতিবন্ধকতা জয় করে বিস্ময়কর উন্নতির পথে বাংলাদেশের অদম্য গতিতে এগিয়ে চলা অব্যাহত থাকবে।

আজ জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর নির্ধারিত বক্তৃতায় তিনি বাজেটকে জনবান্ধব এবং কল্যাণমুখী অভিহিত করে বলেন, আগামী বাজেটের সবচেয়ে উল্লেখযোগ্য দিকগুলোর অন্যতম হচ্ছে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বরাদ্দ ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকায় দেশের প্রায় ১২ কোটি মানুষ সামাজিক নিরাপত্তার আওতায় আসবেন, এর মধ্যে ভাতা পাবেন ২ কোটি মানুষ। এবং এই বরাদ্দ মোট বাজেটের ১৬.৫৮ শতাংশ, জিডিপির ২.৫২ ভাগ। ২০২৩-২৪ অর্থবছর থেকেই দেশে চালু হবে সর্বজনীন পেনশন স্কিম।

বাজেটের গতানুগতিক সব সমালোচনা নাকচ করে দিয়ে তথ্য-উপাত্ত তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির পেশাই সমালোচনা করা এবং এভাবেই তারা ফান্ড যোগাড় করে। তাদের গতানুগতিক সমালোচনা বাজেট ঘাটতি নিয়ে। অথচ আমাদের বাজেটে ঘাটতি যেখানে ৫.২ শতাংশ সেখানে ভারতের বাজেট ঘাটতি ৫.৯, মার্কিন যুক্তরাষ্ট্রের ৬, যুক্তরাজ্যের ৫.৫ শতাংশ। অর্থাৎ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের চেয়েই শুধু নয়, ভারতের চেয়েও আমাদের বাজেট ঘাটতি কম।

Loading