পাঁচ বিশিষ্ট নারী রোকেয়া পদক পাচ্ছেন আজ

প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ , ডিসেম্বর ৯, ২০২২

বেগম রোকেয়া পদক-২০২২ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী। প্রতি বছর রোকেয়া দিবসে এই পদক দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার করা হবে।

অনুষ্ঠানে বেগম রোকেয়ার জীবনী এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কার্যক্রমের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে, টেলিভিশন ও রেডিওতে নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠায় বিশেষ আলোচনা অনুষ্ঠিত হবে; নারী শিক্ষা, নারীর অধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা বৃদ্ধি করতে ব্যানার, ফেস্টুন, পোস্টার বিতরণ ও স্থাপন করা হবে।

এ বছর বেগম রোকেয়া পদক প্রাপ্ত পাঁচ নারী ও তাদের অবদানের ক্ষেত্র হলো—নারী শিক্ষায় ফরিদপুর জেলার রহিমা খাতুন। নারী অধিকার প্রতিষ্ঠায় চট্টগ্রাম জেলার প্রফেসর কামরুন নাহার বেগম (অ্যাডভোকেট), নারীর আর্থসামাজিক উন্নয়নে সাতক্ষীরা জেলার ফরিদা ইয়াসমিন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের নড়াইল জেলার ড. আফরোজা পারভীন এবং পল্লি উন্নয়নে ঝিনাইদহ জেলার নাছিমা বেগম।

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, “বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত। নারী শিক্ষা, অধিকার এবং নারী আন্দোলনে তার রয়েছে অসাধারণ অবদান। নারী জাগরণে বেগম রোকেয়ার অবদান চিরস্মরণীয় করানো নারীদের অনুপ্রাণিত করার উদ্দেশ্যে সরকার বেগম রোকেয়া পদক প্রদান করছে।”

Loading