চিরিরবন্দরে আমন ধানের ফলন নির্ণয়ে নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ , অক্টোবর ২২, ২০২২

দিনাজপুরের চিরিরবন্দরে ২০২২-২৩ অর্থ বছরের খরিপ-২ মৌসুমের রোপা আমন বিনা-১৭ ধানের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার চিরিরবন্দর উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে উপজেলার তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদের পাশে চাষী দুলাল মিয়ার ক্ষেতে পাকা ধান কেটে এ নমুনা শস্য সংগ্রহ করা হয় ।

এ নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক  জানাব আব্দুল্লাহ সাজ্জাদ এনডিসি । এ সময় দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ প্রদীব কুমার গুহর সভাপতিত্বে ও চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ জোহরা সুলতানার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দিনাজপুরের উপ-পরিচালক ডিএই কৃষিবিদ মো. নুরজ্জমান,দিনাজপুর জেলা প্রশিক্ষন অফিসার ডিএই কৃষিবিদ এস.এম আবু বক্কর সাইফুল ইসলাম,দিনাজপুরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষন) ডিএই কৃষিবিদ মাহবুবুর রশীদ।

এছাড়া উপ-সহকারী কৃষি অফিসার মো. বিজয় চন্দ্র রায়, সুবাস চন্দ্র রায়, এস.এপিপিও , এস এএগণ ও চাষী দুলাল মিয়াসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে দুলাল মিয়ার রোপন করা রোপা আমন ধানের শস্য কর্তন শেষে শুকনা অবস্থায় মেপে ধান পাওয়া গেছে প্রতি হেক্টরে ৫.৯২ টন। ৩৩ শতকে ধান হয়েছে প্রায় ২০ মন।

উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ জোহরা সুলতানা জানান, চলতি আমন মৌসুমে উপজেলায় মোট ২৩ হাজার ৫৮৫ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। এরমধ্যে আগাম জাতের ধান হয়েছে প্রায় দেড় হাজার হেক্টর জমিতে। আগাম জাতের বিনা-১৭ ধান হয়েছে ১৮৭ হেক্টর জমিতে।
বার্তা প্রেরক,

 

Loading