বেইলি রোডে আগুন: উচ্চ পর্যায়ে কমিটি গঠন হাইকোর্টের

প্রকাশিত: ৩:১০ অপরাহ্ণ , মার্চ ৪, ২০২৪

রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজে ভয়াবহ আগুনের ঘটনায় স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা আলাদা দুটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার (৪ মার্চ) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে কমিটিতে থাকবেন পুলিশ মহাপরিদর্শক এবং ফায়ার সার্ভিস, রাজউক ও বুয়েটের বিশেষজ্ঞরা। কমিটিতে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের প্রতিনিধি রাখতে বলা হয়েছে।

একইসঙ্গে ঝুঁকিপূর্ণ বিল্ডিংয়ের বিষয়ে কী পদক্ষেপ নেয়া হয়েছে আগামী ৪ মাসের মধ্যে তা জানানোরও নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

সেইসঙ্গে ঝুঁকিপূর্ণ ভবনগুলোর সামনে দৃশ্যমান করে নোটিশ ঝুলাতে ফায়ার সার্ভিসকে নির্দেশ দেন আদালত।

এসময় ঢাকার রেস্টুরেন্টগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে উষ্মা প্রকাশ করেন এবং রুফটপ রেস্টুরেন্টগুলো পরিচালনা নিয়েও প্রশ্ন তোলেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনূছ আলী আকন্দ ও অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনা।

বেইলি রোডের গ্রিন কোজি কটেজে আগুন লেগে ৪৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অনেকে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত ৯টা ৫০ মিনিটের দিকে বেইলি রোডের ওই ভবনের নিচের অংশে আগুন লাগে। খবর পেয়ে পর্যায়ক্রমে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। রাত ১১টা ৫০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনা। সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ রাজধানীর বেইলি রোডসহ সকল আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন।

Loading