নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

লন্ডনের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা বাংলা নয়

ব্রিটিশ সাংস্কৃতিক সংগঠন 'সিটি লিট' বলেছে, তাদের একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে লন্ডনে সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষার মধ্যে বাংলার অবস্থান দ্বিতীয়। এ নিয়ে বাংলাদেশের সামাজিক যোগাযোগের মাধ্যমে শোরগোল পড়ে গেছে। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির রিয়েলিটি টিমের তদন্তে উঠে এসেছে ভিন্ন তথ্য।

লন্ডনের বিভিন্ন এলাকায় প্রচলিত ভাষা ব্যবহারকারীর একটি তালিকা থাকে। সেখানে ইংরেজি পর দ্বিতীয় সবোর্চ্চ বাংলা ভাষা ব্যবহারকারীর সংখ্যা যোগ দিয়ে এই তথ্য পায় 'সিটি লিট'। সংস্থাটি শুধু তিনটি স্থানে বাংলা ব্যবহারকারীদের সংখ্যা হিসেব করেছে।

ওই তালিকায় থাকা তৃতীয়, চতুর্থ, পঞ্চম অবস্থানে থাকা ভাষাগুলোর ব্যবহারকারীর সংখ্যা একত্রে যোগ করা হয়নি। এ নিয়ে যে পাঁচটি তথ্য হয়তো আপনি জানতে চাইবেন - সেগুলো হলো :

বাংলা নয়, পোলিশ

লন্ডনের সামান্য কিছু অঞ্চল যেমন ক্যামডেন, নিউহ্যাম এবং টাওয়ার হ্যামলেটসে 'বাংলা' দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা হলেও পুরো লন্ডনে বাংলা দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা নয়। বাংলার চেয়ে লন্ডনের বিভিন্ন স্থানে পোলিশ ভাষার ব্যবহার বেশি। তবে বাংলা ভাষা যারা বলেন, তাদের মধ্যে সিলেট অঞ্চলের কথনরীতির প্রচলন দেখা যায়।

গবেষণার ভিত্তি

সিটি লিট মূলত ২০১১ সালে প্রকাশিত যুক্তরাজ্যের 'অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস' (ওএনএস)-এর একটি জরিপের ওপর ভিত্তি করে তাদের গবেষণাটি করেছে। এ বছরের ১৯ নভেম্বর প্রকাশিত একটি নিবন্ধে তারা দাবি করেছে যে, লন্ডনে ইংরেজির পর দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা হচ্ছে বাংলা। এরপরেই রয়েছে পোলিশ এবং তুর্কি ভাষা।

কিন্তু লন্ডনের যে তিনটি এলাকায় বাংলা ভাষা ব্যবহারের দিক দিয়ে এগিয়ে সেসব জায়গায় বাংলার পরে যেসব ভাষা বেশি ব্যবহৃত হয় - সেটা আমলে নেওয়া হয়নি বলে দেখা যাচ্ছে।

যেমন, ক্যামডেনে বসবাসকারী দুই লাখ ১২ হাজারের মতো মানুষের মধ্যে বাংলা ব্যবহার করেন প্রায় সাড়ে ছয় হাজার লোক আর ফ্রেঞ্চ ব্যবহার করেন চার হাজারের বেশি মানুষ। এমন অনেক এলাকা আছে যেখানে বাংলার চেয়ে ফ্রেঞ্চ ভাষা ব্যবহারকারীর সংখ্যা ঢের বেশি। ওএনএস-এর জরিপে এমনটাই পাওয়া গিয়েছিল।

কেন এই গবেষণা

সিটি লিট এক বিবৃতিতে জানিয়েছে যে, তারা লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র্যের গুরুত্ব বোঝানোর জন্য গবেষণাটি করেছিল। তাদের আরেকটি উদ্দেশ্য ছিল, স্থানীয়দের দ্বিতীয় আরেকটি ভাষার প্রতি উৎসাহ জোগানো। মূলত তাদের প্রশিক্ষণ কর্মসূচির প্রতি সেখানকার মানুষদের আকৃষ্ট করতে এই গবেষণাটির ফলাফল প্রকাশ করেছে।

বাংলার অবস্থান আসলে কোথায়?

ওএনএস এর তথ্য অনুযায়ী, মাত্র তিনটি ডিস্ট্রিক্টে বাংলা ভাষার ব্যবহার বেশি। সেগুলো হলো: ক্যামডেন, নিউহ্যাম এবং টাওয়ার হ্যামলেটস। পুরো লন্ডনের জরিপকৃত ৭৮ লাখ নয় হাজার লোকের (তিন বছর বা তার বেশি বয়সী)-এর মধ্যে এক লাখ ১৪ হাজারের মতো মানুষ বাংলা ব্যবহার করেন। আর ইংল্যান্ড এবং ওয়েলেসের পাঁচ কোটি ৩৯ লাখ জনের মধ্যে বাংলা ব্যবহারকারীর সংখ্যা মাত্র দু্‌ই লাখ ২১ হাজার।

এটি আসলে কী বোঝাচ্ছে?

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস এর যে সরকারি জরিপের ভিত্তিতে এই গবেষণাটি করা হয়েছে সেটি আসলে আট বছরের পুরনো। এর মধ্যে জনসংখ্যা বেড়েছে প্রায় পাঁচ লাখের মতো।
সে কারণে ওই পুরনো জরিপের ভিত্তিতে বর্তমানে বাংলার অবস্থা কোথায় তা হয়তো সঠিক ধারণা নাও দিতে পারে। তবে নতুন করে আবার জরিপ হবে আগামী ২০২১ সালে।

সূত্র : বিবিসি বাংলা

07.12.2019 | 02:45 PM | সর্বমোট ২৩১ বার পঠিত

লন্ডনের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা বাংলা নয়" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ

আজ দুঃখভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আপনারা সকলে জানেন এবং বোঝেন আমরা আমাদের জীবন দিয়ে চেষ্টা করেছি। কিন্তু...... বিস্তারিত

22.01.2020 | 12:12 PM




রাজধানী

বনানীতে সড়ক দুর্ঘটনায় পথচারী নিহত

রাজধানীর বনানীর চেয়ারম্যান বাড়ি মোড়ে রাস্তা পার হতে গিয়ে বাসের ধাক্কায় এক ব্যক্তি নিহত হয়েছেন। নিহত ব্যক্তির নাম নুরুল ইসলাম...... বিস্তারিত

22.01.2020 | 09:22 AM

চট্টগ্রাম

উখিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ড

কক্সবাজারের উখিয়া ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় অর্ধশত দোকানের মালামালসহ ভস্মীভূত হয়েছে। এতে প্রায় কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে ধারণা করছেন ক্ষতিগ্রস্তরা। গতকাল...... বিস্তারিত

22.01.2020 | 09:20 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

ইসলাম পারস্পরিক সুধারণার নির্দেশ দেয়

ইসলাম মানুষের আত্মকেন্দ্রিকতার চেয়ে সামাজিকতার প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকে। গুরুত্ব দেয় সবার প্রতি মানবিক, উদার  ও বন্ধুসুলভ আচরণের। এসব...... বিস্তারিত

17.01.2020 | 11:57 AM

বিনোদন

মোদির ওপর ক্রুদ্ধ হয়ে বিস্ফোরক মন্তব্য নাসির উদ্দিন শাহর

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন বলিউডের প্রখ্যাত অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন...... বিস্তারিত

21.01.2020 | 10:26 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ