জেনে নিন অতিরিক্ত ঘাম কি কি রোগের লক্ষণ

স্বাস্থ্য ডেস্ক:


অতিরিক্ত ঘাম- শরীর ঘর্মাক্ত হওয়া স্বাভাবিক দেহের স্বাভাবিক প্রক্রিয়া। কারন এতে দেহের দূষিত বা অতিরিক্ত পানি বের হয়ে যায়। কিন্তু অতিরিক্ত ঘামা আবার ভালো নয়। এমন অনেক মানুষ আছেন যারা অন্যদের চেয়ে অনেক বেশি ঘামেন।


যে পরিবেশ সবাই দিব্যি স্বস্তিতে ঘুরে বেড়াচ্ছেন, সেখানেই দুই-একজনকে একটু পর পর ঘাম মুছতে হচ্ছে। দ্বিতীয় দলের মানুষগুলো আসলে স্বাভাবিকের চেয়ে বেশি ঘামেন।

বিশেষজ্ঞদের মতে, যারা অতিরিক্ত ঘামেন তাদের শরীরের বিশেষ অবস্থার লক্ষণ প্রকাশ পেতে পারে এর মাধ্যমে। তা ধারণার চেয়েও অনেক বেশি মারাত্মক হতে পারে।

সাধারণত চিকিৎসকরা থাইরয়েডে কিছু হলো কিনা তা পরীক্ষা করে দেখবেন। এছাড়াও কিছু বিষয় মাথায় রাখতে হবে। যারা বেশি ঘামছেন তারা নিচের শঙ্কাপূর্ণ অবস্থা থেকে দূরে নন হয়তো। এই অবস্থা আরো কী কী অবস্থা নির্দেশ করতে পারে তার সম্পর্কে ধারণা নিন।

১. ডায়াবেটিস কিংবা লো ব্লাড সুগার

টাইপ ১ এবং ২ উভয় ধরনের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার লক্ষণ প্রকাশ পেতে পারে ঘামের মাধ্যমে। আবার গর্ভাবস্থা এবং অন্য বিশেষ অবস্থার কারণে ডায়াবেটিস দেখা দিতে পারে, যাকে বলে গ্যাস্টেশনাল ডায়াবেটিস।

ইনসুলিন উৎপাদনে সমস্যা এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে ঝামেলা হলেও এমনটা দেখা যায়। আবার অনেকের রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়েও অনেক কম থাকে।

এতেও দেহে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঘামা রক্তে নিম্নমাত্রার গ্লুকোজের লক্ষণ প্রকাশ করতে পারে।

২. হার্ট অ্যাটাক


যদি কেউ হঠাৎ করেই স্বাভাবিকের চেয়ে বেশি ঘামতে থাকেন তো তার কার্ডিয়াক সমস্যার কথা বিবেচনায় আনতে হবে। হঠাৎ করে অস্বাভাবিক ঘাম হার্ট অ্যাটাকের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

কাজেই এ অবস্থাকে অবহেলা না করে জরুরিভিত্তিতে বিশেষজ্ঞের দ্বারস্থ হতে হবে। বিশেষ করে বয়স ৪৫ এর বেশি হলে কারণ ছাড়াই অতিরিক্ত ঘাম হার্ট অ্যাটাকের সমূহ সম্ভাবনা প্রকাশ করে।

পাশাপাশি উচ্চ রক্তচাপ, ধূমপানের অভ্যাস কিংবা পরিবারে হৃদরোগের ইতিহাস থাকলে তো কথাই নেই। কোনো শারীরিক অসুবিধাতে সবাই ঘামতে পারেন। কিন্তু তা স্বাভাবিক হতে হবে। নইলে চিন্তার বিষয়।

৩. সংক্রমণ

ব্যাকটেরিয়ার সংক্রমণ সবসময় প্রাণঘাতী হয় না। হলেও অ্যান্টিবায়োটিক আমাদের নিরাময় করে। সংক্রমণের ধরন অনুযায়ী কিছু মানুষ আবার জ্বর, শীত লাগা, অতিরিক্ত ঘামাম এবং আরো অনেক কিছুতে আক্রান্ত হতে পারেন।

মারাত্মক সংক্রমণে সেপসিস হতে পারে। সময়মতো শুশ্রূষা না হলে তা সেপটিক শকে চলে যেতে পারে। কাজেই বেশি ঘামলে সংক্রমণের চিন্তা মাথায় রেখে চিকিৎসকের কাছে যান।

মুখে দুর্গন্ধ এড়াতে যে ৫টি খাবার থেকে সাবধান থাকবেন

অনেক মানুষেরই মুখে দুর্গন্ধের জন্য ভোগান্তিতে পড়তে হয়। বেশ কিছু খাবারের কারণে মুখে এ ধরনের দুর্গন্ধ হতে পারে। এ লেখায় থাকছে তেমন পাঁচটি খাবার, যা বর্জন করলে দূর হতে পারে মুখের দুর্গন্ধ।

দুগ্ধজাত পণ্য: দুধ ও দুধ থেকে তৈরি নানা খাবার মুখের দুর্গন্ধের জন্য দায়ী। দুধের ল্যাকটোস অনেকেরই সহ্য হয় না। ফলে হজমে গন্ডগোলসহ মুখে দুর্গন্ধ তৈরি হয়। মূলত দুগ্ধজাত সামগ্রীর প্রোটিনগুলো এজন্য দায়ী।

কফি: কফির যতই সুগন্ধ থাকুক না কেন, এটি মুখে গেলেই শুরু হয় গণ্ডগোল। কফিসৃষ্ট অ্যাসিডিটি ও প্রাকৃতিক এনজাইমগুলো মুখের লালার সঙ্গে মিশে যায়। এরপর তা পাকস্থলিতে প্রভাব বিস্তার করে। এতে অন্যান্য সমস্যার পাশাপাশি মুখেও দুর্গন্ধ হয়।

রসুনমৃদ্ধ খাবার: রসুন দেহের জন্য উপকারি। তবে তা পাশাপাশি দুর্গন্ধ তৈরির কাজটিও করে। মূলত রসুনের সালফাইড এজন্য দায়ী। বিপাক প্রক্রিয়ার সময় রসুনের সালফাইড রক্তে মিশে যায় এবং পরবর্তীতে দুর্গন্ধ সৃষ্টি করে।

অ্যালকোহল: অ্যালকোহল কিংবা অ্যালকোহলসমৃদ্ধ খাবার মুখের ব্যাকটেরিয়াগুলো বৃদ্ধির জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করে। অ্যালকোহল পানে মুখগহ্বরে লালার প্রবাহও কমে যায়, ফলে মুখের ভেতর শুষ্কতা তৈরি হয়। এতে মুখে তৈরি হয় অযাচিত দুর্গন্ধ।

প্রচুর মসলাসমৃদ্ধ খাবার: প্রচুর মসলাসমৃদ্ধ খাবার অনেকের মুখে দুর্গন্ধ তৈরি করে। বিশেষ করে ভারতীয় ধাঁচে প্রচুর মসলা দিয়ে রান্না করা খাবার মুখে দুর্গন্ধ তৈরি করতে দায়ী।

লেবুর খোসার যত গুণ

বারমাসি ফল লেবুর গুণের কথা আমরা সবাই জানি। কিন্তু লেবুর খোসার উপকারের কথা আমরা কতটুকু জানি?আপনি জেনে অবাক হবেন যে, লেবুতে যে পরিমাণ ভিটামিন থাকে তার চেয়ে ১০ গুণ বেশি থাকে লেবুর খোসায়।

১০০ গ্রাম লেবুর খোসায় থাকে প্রায় ১৩৪ এমজি ক্যালসিয়াম, ১৬০ এমজি পটাশিয়াম, ১২৯ এমজি ভিটামিন সি এবং ১০.৬ গ্রাম ফাইবার। ফলে চিকিৎসকরা লেবুর খোসা খেতে উৎসাহ দিয়ে থাকেন।

আসুন, জেনে নিই নিয়মিত লেবুর খোসা খেলে কী কী উপকার হয়- লেবুর খোসা খেলে সারা শরীরে রক্ত সরবারহ বাড়তে শুরু করে। ফলে দেহের প্রতিটি কোণায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে শরীরের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। এতে সব ধরনের রোগই দূর হয়।

নিয়মিত লেবুর খোসা খেলে শরীরে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ এত মাত্রায় বেড়ে যায় যে, লিভারের ভেতরে জমে থাকা টক্সিক উপাদান বেরিয়ে যেতে শুরু করে। ফলে এই গুরুত্বপূর্ণ অঙ্গের কর্মক্ষমতা বাড়তে থাকে।

লেবুর খোসায় উপস্থিত সাইট্রাস বায়ো-ফ্লেভোনয়েড শরীরের ভেতরে প্রবেশ করার পর অক্সিডেটিভ স্ট্রেস কমতে শুরু করে। ফলে মন, মস্তিষ্ক এবং শরীর চাঙ্গা হয়ে ওঠে।

প্রচুর ভিটামিন সি এবং ক্যালসিয়াম থাকায় ধীরে ধীরে হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটতে শুরু করে। সেই সঙ্গে ইনফ্লেমেটরি পলিআর্থ্রাইটিস, অস্টিওপরোসিস এবং রিউমাটয়েড আথ্রাইটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে।

18.09.2018 | 01:02 PM | সর্বমোট ১২৩১ বার পঠিত

জেনে নিন অতিরিক্ত ঘাম কি কি রোগের লক্ষণ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

৫ জুন হবে পবিত্র ঈদ উল ফিতর: বিএএস

আগামী ৫ জুন বুধবার পবিত্র ঈদ উল ফিতর পালিত হবে।  ৪ জুন মঙ্গলবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে।আজ...... বিস্তারিত

21.05.2019 | 08:00 PM


রাজধানী

রাজধানীর সব গণপরিবহনে টিকিট বাধ্যতামূলক হবে

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনতে বিভিন্ন রুটে চলাচলকারী সব গণপরিবহনেই টিকিট বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি)...... বিস্তারিত

20.05.2019 | 06:40 PM

চট্টগ্রাম

স্বপ্নের বাংলাদেশ গড়তে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ

স্বপ্নের বাংলাদেশ গড়তে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, যে ধরনের সমাজ ও রাষ্ট্র...... বিস্তারিত

18.05.2019 | 04:47 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

তাকওয়া অর্জন ও কুরআন নাজিলের মাস "মাহে রমাযান"মুফতি আরিফ মাহমুদ হাবিবী

.তাকওয়া অর্জন ও কুরআন নাজিলের মাস "মাহে রমাযান"আত্মিক এবং শারীরিক উন্নতি সাধনের এক অনন্য প্রশিক্ষণ হচ্ছে সিয়াম। মানবদেহের চাহিদা অনেক...... বিস্তারিত

16.05.2019 | 09:06 AM

বিনোদন

রবীন্দ্রসঙ্গীত শিল্পী শাওনের আত্মহত্যা!

রবীন্দ্রসঙ্গীত শিল্পী ফারহানা ইয়াসমিন শাওন (৩৬) আত্মহত্যা করেছেন। আজ রবিবার দুপুরে খুলনা মহানগরের নিরালার কাশেম নগর ভাড়া বাসায় তিনি ফ্যানের...... বিস্তারিত

19.05.2019 | 06:05 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ