শফিক নহোর

মানুষের সুখে দুখে রত্না আহমেদ এমপি

৩৪৩ মহিলা আসন-৪৩, সদস্য, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং সভাপতি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ নাটোর জেলা ও সদস্য কেন্দ্রীয় কমিটি ।

 

নিউজ ৭১অনলাইনে’র বিশেষ প্রতিনিধির সাথে আলাপচারিতায় উঠে এসেছে জানা অজানা অনেক কথা , ঐতিহ্যবাহী উত্তরা-গণভবন, নাটোর জেলাকে সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, জেএমবি, সর্বহারা মুক্তকরণ ও শস্য-মৎস্য ভাণ্ডার খ্যাত নাটোর চলন-বিলের থেকে উঠে আসা একজন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, গরীবের আপনজন রত্না আহমেদ এমপি। ১৯৫৭ সালে ৭ই আগস্ট নাটোর নলডাঙ্গা উপজেলা ব্রক্ষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। স্বামী: বীর-মুক্তিযোদ্ধা মৃত আহমেদ হোসেন চম্পা। তিনি ১৯৫২সালে শহরের কানাইখালি এলাকায় জন্মগ্রহন করেন। রত্না আহমেদ ১৯৭৩ সালে রাজশাহী বোর্ডে প্রথম বিভাগে এসএসসি পাশ করেন। তারপর ১৯৭৬ সালে এইচএসসি পাশ এবং ২০১৪ সালে বি.এস.এস পাশ করে পড়া শেষ করেন। স্বামী ২০০৫সালের ১৭ই মে শারীরিক অসুস্থতার কারণে মৃত্যুবরণ করেন। স্বামীর মৃত্যুর পর তাঁর আদর্শে দুই সন্তানকে উচ্চ শিক্ষার জন্য বিদেশে পাঠান ।

 

 

রত্না আহমেদ’র এক মেয়ে এক ছেলে। বর্তমানে দুই সন্তানই যুক্তরাষ্ট্রে পড়াশোনা শেষ করে চাকুরী করছেন । রত্না আহমেদ ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারণ করে নাটোর নবাব সিরাজ-উদ্- দৌলা সরকারী কলেজ ছাত্রলীগের সঙ্গে সক্রিয় হন। তারপর বঙ্গবন্ধু কন্যা জন-নেত্রী শেখ হাসিনার ভালোবাসায় এগিয়ে যেতে থাকেন। ১৯৯৬ ইং , সালে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের নাটোর সদর থানার সভানেত্রী নির্বাচিত হন। ২০০৫ সালে নাটোর জেলা শাখার যুগ্ম-আহবায়ক হন। ২০১৪ সালে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের নাটোর জেলা শাখার আহবায়ক হন। এবং ২০১৫ সালের ৭ই জানুয়ারি সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করায় বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ তাঁকে নাটোর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলনে থানা, জেলা পর্যায়ে দায়িত্ব পালন কালে মেধা, শ্রম, সততা স্বচ্ছতার মাধ্যমে ইউনিট গুলোকে গতিশীল ও কার্যকর হিসেবে গড়ে তুলেন। ১৯৯৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগ রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন অধিদপ্তরের সহায়তায় ১২০টি সমবায় কুটির শিল্প প্রতিষ্ঠা করেন যা গ্রামীণ মহিলাদের ভাগ্য উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এছাড়া তিনি নাটোর জেলার বিভিন্ন সংগঠন , কলেজ, স্কুল, মহিলা পরিষদের সভাপতি, প্রতিষ্ঠাতা, উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

 

 রত্না আহমেদ ২০০৯ সালে নাটোর সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস-চেয়ারম্যান পদে অংশ গ্রহণ করেন এবং  ১ লক্ষ ৪২ হাজার ৩৩৩ ভোট পেয়ে মহিলা ভাইস-চেয়ারম্যানে নির্বাচিত হন। তিনি দীর্ঘদিন সদর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। মাননীয় প্রধানমন্ত্রী জন-নেত্রী শেখ হাসিনা ২০১৯ সালে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নাটোর-নওগাঁ জেলার এমপি হিসাবে মনোনীত করেন। এবং এর পর থেকে এলাকায় বিভিন্ন মসজিদ, মাদ্রসা, গোরস্থান, মন্দির, নলকূপ, আর্থিক অনুদান সহ বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকাণ্ডের সঙ্গে নিবিড় ভাবে নিজেকে নিয়োজিত রেখেছেন ।

১৯৯১ সালে বাবু শংকর চৌধুরী’র হাত ধরে রাজনীতির জীবন শুরু । তারও অনেক আগে  ১৯৭০ সালের এলাকার রেজা, সেন্টুসহ অনেকের অনুপ্রেরণায় বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে যোগ দেন তিনি । তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে মূলধারা রাজনীতিতে আসেন । সব সময় অসহায় গরীব মানুষের জন্য কাজ করেন । তাঁর স্বামী নেই, দু-সন্তান দেশের বাহিরে থাকেন। তাদের কোন চাওয়া-পাওয়া নেই। তারা বছরেও দেশে আসে না। দুজনই বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত হয়ে কর্মরত আছেন। রত্না আহমেদ বলেন ,  বাংলাদেশ মহিলা আওয়ামী লীগে কে সুসংগঠন ভাবে গড়ে তুলতে চাই। এবং শেখ হাসিনার উন্নয়নের সাথে সব সময় থাকতে চাই।

সবাইকে নিয়ে কাজ করতে চাই। বিশেষ করে যারা দলের জন্য অনেক কিছু ত্যাগ করেছেন। তাদের জন্য কিছু করতে চাই। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে নিয়ে যেতে চাই সোনার বাংলাদেশেকে বিশ্বের সামনে ।

 

 বিশেষ প্রতিনিধি : শ/ন

20.08.2019 | 03:44 PM | সর্বমোট ৫৪৩ বার পঠিত

মানুষের সুখে দুখে রত্না আহমেদ এমপি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

চট্টগ্রাম

মাদকমুক্ত সমাজ গড়তে যুবলীগের প্রতিটি কর্মীকে ঐক্যবদ্ধ থাকতে হবে

১২নং সরাইপাড়া ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ্ব ছাবের আহমেদ সওদাগর বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শে কোন বিভেদ নেই। আগামীর ভিশন-২১ বাস্তবায়নে যুবলীগের প্রতিটি...... বিস্তারিত

06.10.2019 | 09:15 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

গবেষণা ও চিন্তাচর্চায় আল কোরআনের অনুপ্রেরণা

তারা কি ভূপৃষ্ঠে ভ্রমণ করে না, যাতে তারা জ্ঞান-বুদ্ধিসম্পন্ন হৃদয় ও শ্রুতিসম্পন্ন শ্রবণের অধিকারী হতে পারে! বস্তুত চক্ষু তো অন্ধ...... বিস্তারিত

03.09.2019 | 12:10 PM

বিনোদন

শুভজনের ৭ম বর্ষপূর্তিতে শিল্পকলায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান

মানবিক মানুষ চাই এই শুভ প্রত্যয়ে দীপ্ত শুদ্ধধারার সাহিত্য ও সাংস্কৃতিক কর্মীদের সংগঠণ শুভজনের ৭ম বর্ষপূর্তি উপলক্ষে “সুস্থ সমাজ বিনির্মাণে,...... বিস্তারিত

08.10.2019 | 01:17 PM


সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ