৩ বাংলাদেশিকে হিথ্রো

বিমানবন্দর থেকে ফি‌রিয়েছে কাতার এয়ারও‌য়েজ

প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ , জুলাই ২৫, ২০২০

ঢাকাগামী ৩ বাংলাদেশি যাত্রীকে লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে ফিরিয়ে দিয়েছে কাতার এয়ারওয়েজ। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে কাতার এয়ারওয়েজের ফ্লাইটে বোর্ডিং পাস নেয়ার জন্য হাই কমিশন থেকে সত্যায়িত করা যাত্রীর ডিক্লারেশন ফরম গ্রহণ করেনি কাতার এয়ারওয়েজ।

ভুক্তভোগী যাত্রীরা বলছেন- তারা এই হেলথ ডিক্লারেশনের ঘোষণাপত্রটি বাংলাদেশ হাই কমিশন লন্ডনে গি‌য়ে স্বাক্ষর করেছেন। তবে কাতার এয়ারওয়েজ বলছে, এ ধরনের স্বাস্থ্য সনদ তারা গ্রহণ করবেন না। যাত্রীদের ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের স্বাস্থ্য সনদ দেখাতে হবে।

লন্ডনের বাংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, ঐ তিন যাত্রীর কাছে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন থেকে হেলথ ডিক্লেয়ারেশন কার্ড ছিল। তবে বাংলাদেশিদের কেন ফিরিয়ে দেওয়া হলো—এর সুনির্দিষ্ট কারণ জানায়নি কাতার এয়ারওয়েজ।  তবে বিষয়টি বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে খোঁজ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে দূতাবাস সূত্র।

কাতার এয়ারওয়েজ এখন থেকে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ডিক্লেয়ারেশন কার্ড গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে।  সে কারণে যাত্রীদের ফিরিয়ে দেওয়া হয়েছে বলে এয়ারওয়েজের একটি সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন থেকে হেলথ ডিক্লেয়ারেশন কার্ড নিয়েই বাংলাদেশি নাগরিকরা বিমান ভ্রমণ করে থাকেন।