১ আগস্ট থেকে ইতালিতে ঢুকতে পারবে বাংলাদেশিরা

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ , জুলাই ১৬, ২০২০

ইতালি সরকার দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞার সময়সীমা কমিয়ে এনেছে। ৫ অক্টোবর থেকে কমিয়ে ৩১ জুলাই করা হয়েছে। ফলে বাংলাদেশিরা আগামী ১ আগস্ট থেকে ইতালি যেতে পারবেন। এই খবর নোটিশ টু এয়ারমেন দিয়ে জানিয়েছে ইতালি কর্তৃপক্ষ।

বুধবার (১৫ জুলাই) নোটিশ টু এয়ারমেন প্রকাশ করে ইতালি সরকার। এতে ১৩টি দেশের জন্য নতুন নির্দেশনা দেওয়া হয়। বলা হয়েছে, ‘বাংলাদেশসহ ১৩টি দেশে ১৪ দিন অবস্থান করেছে এমন কেউ ৩১ জুলাই পর্যন্ত ইতালিতে প্রবেশ করতে পারবে না। এই নোটিশ পরিবর্তিত না হলে ১ আগস্ট থেকে বাংলাদেশিরা ইতালিতে ঢুকতে পারবে।’

এই নোটিশটি বাংলাদেশসহ মোট ১৩টি দেশের জন্য প্রযোজ্য। অন্য দেশগুলো হচ্ছে- আর্মেনিয়া, বাহরাইন, ব্রাজিল, বসনিয়া হার্জেগোভিনা, চিলি, কুয়েত, উত্তর মেসিডোনিয়া, মলদোভা, ওমান, পানামা, পেরু ও ডমিনিকান রিপাবলিক।

এর আগে বাংলাদেশ থেকে যাওয়া বেশ কয়েকজন যাত্রী করোনা পজিটিভ হওয়ায়, ঢাকার সাথে সব ফ্লাইট নিষিদ্ধ করেছিল ইতালি। গত ৮ জুলাই কাতার এয়াওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ইতালি যায় বাংলাদেশের যাত্রীরা। কিন্তু তাদের ফেরত পাঠায় দেশটি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোকাব্বির হোসেন জানিয়েছেন, যারা করোনা পজিটিভ ছিলো ইতালি সরকার তাদের কোয়ারেন্টাইনে রাখলেও তারা তা মানেননি। তাই বাধ্য হয়েই ইতালি ফ্লাইট বাতিলের ওই সিদ্বান্ত নেয়। তবে এখন থেকে যারাই দেশের বাইরে যাবে তাদের সবাইকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, ইতালির ঘটনার পরই অন্যান্য দেশ এখন করোনা নেগেটিভ সনদ ছাড়া যাত্রী নেবে না বলে জানিয়ে দিয়েছে। তাই কোভিড টেষ্টের রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে।

তবে সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকেই টেষ্ট করাতে হবে। এই নিয়ম কেউ না মানলে তাকে বিমানে উঠতে দেবে না বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ।