মহাকাশ থেকে পৃথিবীর দিনরাতের আশ্চর্যজনক ছবি প্রকাশ

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ , জুন ৩০, ২০২০

যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা থেকে দুই মহাকাশচারী গত ৩১ মে পাড়ি দিলেন International Space Station–এর উদ্দেশ্যে। ঐতিহাসিক এই যাত্রা নিয়ে তখন থেকেই আলোচনা। স্পেস স্টেশনে পৌঁছানোর পর থেকেই মহাকাশচারীরা একের পর এক ছবি শেয়ার করছেন পৃথিবীর, যা অবাক করে দিয়েছে অনেককেই।

তারা যে ছবিগুলো শেয়ার করেছেন তার মধ্যে একটি ছবিতে দেখা যাচ্ছে কীভাবে পৃথিবীর একদিকে দিন আর অন্যদিকে রাত হচ্ছে। যদিও মহাজাগতিক নিয়ম এমনই। পৃথিবীর এক অর্ধে যখন সূর্যের আলো এসে পড়ে, তখন অন্য অর্ধ থাকে অন্ধকার। অর্থাৎ একদিকে থাকে দিন, অন্যদিকে রাত। কিন্তু মহাকাশ থেকে সেই দৃশ্য কেমন লাগে, তাই ধরা পড়েছে মহাকাশচারীদের ক্যামেরায়।

মহাকাশচারী বব বেহনকেন টুইটারে এই ছবি শেয়ার করে লিখেছেন, ‘‌আমাদের পৃথিবীর এই দৃশ্য আমার সবচেয়ে পছন্দের। পৃথিবীর দুই অর্ধে দিন-রাতের সীমান্ত এটি।’‌ শেয়ার করার পর থেকে টুইটটি ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। অসংখ্য বার রিটুইট করেছেন অনেকেই। মহাকাশ থেকে এমন মহাজাগতিক দৃশ্য অনেকেরই পছন্দের।

শুধু ছবিই প্রকাশ করেনি নাসা, পৃথিবীর এক অদ্ভূত সুন্দর ভিডিও প্রকাশ করেছে মহাকাশ সংস্থাটি। উপগ্রহ থেকে তোলা ছবি জুড়ে বানানো হয়েছে টাইমল্যাপস ভিডিওটি। এক বছর ধরে পৃথিবীর ওপর ঘটে ‌যাওয়া ‌যাবতীয় ঘটনা ধরা পড়েছে সেই ভিডিওতে। ধরা পড়েছে চন্দ্রগ্রহণের সময় পৃথিবীর ওপর পড়া ছায়াও।

এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে নাসার বিজ্ঞানিরা মহাকাশে, সৌরজগতের আশেপাশের ওপর তোলা বেশ কিছু চমৎকার ছবি পৃথিবীর মানুষের কাছে প্রকাশ করেছিল। তারও আগে ২০১৬ সালের জুলাইতে পৃথিবীর এক অদ্ভূত সুন্দর ভিডিও প্রকাশ করেছিল মহাকাশ সংস্থা নাসা। উপগ্রহ থেকে তোলা ছবি জুড়ে বানানো হয়েছে টাইমল্যাপস ভিডিওটি। এক বছর ধরে পৃথিবীর ওপর ঘটে ‌যাওয়া ‌যাবতীয় ঘটনা ধরা পড়েছে সেই ভিডিওতে। ধরা পড়েছে চন্দ্রগ্রহণের সময় পৃথিবীর ওপর পড়া ছায়াও। ‌

সূত্র : নিউজ ১৮