করোনায় মৃতব্যক্তির প্রতি মানবিক হওয়ার আহ্বান স্বাস্থ্য অধিদপ্তরের

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ , জুন ২৮, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ব্যক্তিদের প্রতি মানবিক আচরণ করার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (২৮ জুন) দুপুরে নিয়মিত হেলথ বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ আহ্বান জানান।

যারা করোনায় মৃত ব্যক্তির সৎকার করছেন, তাদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, ‘জনসাধারণের প্রতি বিশেষ অনুরোধ, যারা করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন, তাদের প্রতি অমানবিক হবেন না। প্রত্যেকটি মরদেহের প্রতিই আমাদের সম্মান জানানো উচিত। সঠিকভাবে তাদের দাফন বা সৎকার করা দরকার। সেজন্য একজন মানুষ মারা গেলে যথাযথভাবে যাতে সৎকার হয়, সে ব্যাপারে সবাইকে সাহায্য করার জন্য আহ্বান জানাচ্ছি।’

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে জানিয়ে ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৩৪টি নমুনা সংগ্রহ করা হয়। আগের নমুনাসহ মোট পরীক্ষা করা হয় ১৮ হাজার ৯৯টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৭ লাখ ৩০ হাজার ১৯৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৮০৯ জনের মধ্যে। শনাক্তের হার ২১ দশমিক ০৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের এ অতিরিক্ত মহাপরিচালক জানান, নতুন করে যে ৪৩ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৯ জন ও নারী ১৪জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ২৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৪৩ জনের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১-৩০ বছর বয়সী দু্জন, ৩১-৪০ বছর বয়সী একজন, ৪১-৫০ বছর বয়সী সাতজন, ৫১-৬০ বছর বয়সী ১৩ জন, ৬১-৭০ বছর বয়সী ১২ জন এবং ৭১ থেকে ৮০ বছরের সাতজন, ৮১ থেকে ৯০ বছরের একজন রয়েছেন।