গেদুচাচা এখন আইসিইউতে–

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ , জুন ২৮, ২০২০

( মা জননীর কাছে আরজি )

গণমাধ্যমে ৬৮ হাজার গাঁও গেরামের মানুষের মুখপাত্র, আমাদের অভিভাবক ‘গেদুচাচা’ নামে ব্যাপক পরিচিত
বীর মুক্তিযোদ্ধা কলামিস্ট খোন্দকার মোজাম্মেল হক । প্রায় চারযুগ ধরে লিখছেন এই মিলিট্যান্ট সৈনিকদের গুরু । বাংলাদেশের সাপ্তাহিক প্রতিকার আইডল এডিটর তিনি । বাংলাদেশে মানবাধিকার সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতাও তিনি। লায়নিজমেও যুক্ত দীর্ঘদিন । উগ্র ধর্মান্ধ সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সব সময় সোচ্চার ।
ক্ষমতাসীন ও বিরোধী নেত্রীর কাছে লেখা ‘গেদুচাচার খোলা চিঠি’তে গাঁও গেরামের নানান বয়সী ; আবাল বৃদ্ধ বনিতার সুখ-দুঃখের কথা তুলে ধরা এই সাংবাদিক-সম্পাদকের কাছে ব্যক্তিগতভাবে আমার ঋণের শেষ নেই। সংবাদপত্র জগতে পদার্পণের পর প্রথম পর্বেই আমাকে তিনি দিয়েছেন অভিভাবক- সম্পাদকের ছায়া। এরইমধ্যে আমি একে একে জাতীয় ও আঞ্চলিক অনেকগুলো পত্রিকা ও টেলিভিশনে লিখেছি – যুক্ত হয়েছি ঠিক’ই , কিন্তু তাঁর সাথে সম্পর্কের বিন্দুমাত্র ছেদ বা দুরত্ব ঘটেনি।
আমার মত লক্ষ কোটি ভাতিজার অভিভাবক গেদুচাচা এখন শয্যাশায়ী । আইসিইউ’তে আছেন ঢাকায় একটি বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে। উদ্বিগ্ন তাঁর সহকর্মী স্বজন শুভার্থীরা । তাঁর সম্পাদিত
সাপ্তাহিক আজকের সূর্যোদয়ের সহকারী সম্পাদক ও চট্টগ্রাম ব্যুরো প্রধান জুবায়ের সিদ্দিকীর চোখে ঘুম নেই । পত্রিকাটিতে দীর্ঘ ৩০ বছর কাজ করছেন অগ্রজ জুবায়ের সিদ্দিকী।
একটি সাপ্তাহিক কাগজে একজন সম্পাদকের অধীনে এতটা বছর সহকর্মী হিসেবে টিকে থাকা চাট্টিখানি কথা নয়। এক্ষেত্রে সম্পাদকের মনোভাব একটি বড় বিবেচনার বিষয়। সহকর্মীদের প্রতি সবসময়ই বন্ধুসুলভ প্রাণখোলা আচরণে তিনি গড়ে নিয়েছেন নিজের শ্রদ্ধার আসনটি।
অসুস্থ এই প্রবীণ সম্পাদকের উপর্যুপরি খোঁজ নিলাম ঢাকায়। অবস্থা আশঙ্কাজনক ।
গেদুচাচার চাচাতো ভাই খোন্দকার বেলায়েত হোসেনের স্বরে গভীর উদ্বেগ । অক্সিজেন সেচুরেশন নিয়ে সংকটাপন্ন অবস্থা বলে জানালেন গেদুচাচারই আরেক শিষ্য, বাংলাদেশের সাংবাদিকদের সর্বোচ্চ সংগঠন ‘বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ ।
সাংবাদিকতার অনন্য বাতিঘর গেদুচাচার জন্য অন্তরের অন্তস্থল থেকে দোয়া আশীর্বাদ চাই সবার কাছে।
গেদুচাচার সর্বোচ্চ চিকিৎসা সেবা নিশ্চিতে বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী ‘মা জননী’ শেখ হাসিনার কাছে এই রাষ্ট্রের ‘একজন অধম নাখান্দা নালায়েক’
হিসেবে আবেদন রইল।
ঢাকায় সক্রিয় চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরামের এই সভাপতির এমন চরম দুঃসময়ে প্রিয় তথ্যমন্ত্রী চট্টগ্রামের কৃতি সন্তান ড. হাছান মাহমুদেরও দৃষ্টি আকর্ষণ করছি ।
দুনিয়ার সকল শুভ শক্তির দোহাই দিয়ে পরম করুনাময়ের কাছে বাংলাদেশের এই বিশিষ্ট সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধার সুস্থতা কামনা করছি । আমীন।
রিয়াজ হায়দার চৌধুরী,
সহ সভাপতি,
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন