কলার উপকারিতা

প্রকাশিত: ১০:২৭ পূর্বাহ্ণ , জুন ১৬, ২০২০

ডাঃ মোঃ ইসতিয়াখ আহাম্মেদ

কলা খুবই পরিচিত ভিটামিন জাতীয় ফল। কলা সারা বছর জুড়ে পাওয়া যায় , কলার বিভিন্ন জাত রয়েছে এবং সেগুলো স্বাদ ও ভিন্ন গুনাগুন সমৃদ্ধ। কলার উপকারিতা সমূহঃ ১. যৌনশক্তি বৃদ্ধি করে,২. শুক্রানুর পরিমান বৃদ্ধি করে, ৩.প্রশ্রাবের সমস্যা দূর করে, ৪. রক্ত শূন্যতা দূর করে, ৫. নিম্ন রক্তচাপ স্বাভাবিক করে, ৬. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে, ৭. হৃদরোগ নিয়ন্ত্রনে রাখে, ৮. স্বাস্থ্যহীনতা দূর করে,৯. মুখের রুচি বৃদ্ধি করে, ১০. কোষ্টকাঠিন্য ও অালসার রোগ প্রতিরোধ করে,
খালিপেটে কলার খাওয়ার বিষয়ে সতর্কতাঃ সকালে তাড়াহুড়ো করে বেরিয়ে পড়েছেন, খাওয়ার সময় পাননি।‌ কিংবা বিকেলে পড়া–ক্লাস সব সেরে আর খাওয়ার সময় পাওয়া যায়নি। অতএব উপায়!‌ দোকান থেকে কলা কিনে খেয়ে ফেলা। কারণ ফলের মধ্যে এটাই তো স্বাস্থ্যকর। রোজকার দিনে এরকম করে থাকেন এমন অনেকেই কিন্তু আছেন। পেট হয়ত ভরে গেল, কিন্তু জানেন কী?‌ খালি পেয়ে কলা খেয়ে আখেরে নিজেরই ক্ষতি করছেন।

উচ্চ মাত্রার পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম বিদ্যমান থাকায় কলা পুষ্টিকর একটি খাবার। এর নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কলা হার্ট ভালো রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, কোষ্ঠকাঠিন্য, আলসারের মতো রোগের হাত থেকে রক্ষা করে। রক্তে হিমোগ্লোবিনের উৎপাদন বাড়াতে এবং অ্যানিমিয়া দূর করতেও কলার জুড়ি মেলা ভার। কলায় শতকরা ২৫ ভাগ চিনি থাকে এবং এগুলো শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে। কিন্তু এগুলো তখনই হতে পারে, যখন পেট ভরা থাকে। খালি পেটে কলা খেলে কিন্তু সমূহ বিপদ।

খালি পেটে কলা খেলে কী হয়? পুষ্টিগুণের কারণেই অনেকে সকালে খালি পেটে কলা খেয়ে থাকেন। ভাবেন, অন্য অনেক খাবারের মতো এটিও শরীরে অনেক পুষ্টি জোগাবে। কিন্তু কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, কলায় উচ্চ মাত্রার চিনি বিদ্যমান রয়েছে যা শরীরে শক্তি জোগাতে কাজ করে। তাই আপনি যদি সকালে খালি পেটে কলা খান, তাহলে আপনার শক্তি কয়েক ঘণ্টা পরই বেরিয়ে যাবে। এর ফলে আপনি অলস হয়ে পড়বেন। ক্লান্ত লাগবে এবং ঘুম পাবে। তাই খালি পেটে কলা না খাওয়াই ভালো।

অ্যাসিডিক বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় শুকনো কিছু খাবারের সঙ্গে কলা মিলিয়ে খাওয়া ভালো। তা না হলে শরীরে উচ্চ মাত্রার ম্যাগনেশিয়ামের ভারসাম্যহীনতা দেখা দেয়। এতে হৃদয়ের রোগ হওয়ার শঙ্কাও দেখা দেয়। শুধু সকালে কলা নয়, বরং কোনো ফলই খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ এখনকার দিনে সতেজ কোনো ফল খুজে পাওয়া যায় না বললেই চলে। এ ছাড়া ফলগুলোতে নানা রাসায়নিক থাকে। তাই সকালে খালি পেটে এসব খাবারের রাসায়নিকগুলো সরাসরি পেটে প্রবেশ করে। তখন পুষ্টি সরবরাহ করার বদলে এগুলো শরীরে নানা স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে। ‌‌ কলার অপকারীতা সমূহঃ হাইপার এসিডিটি, টন্সিল, গলা ব্যাথা, নিউমোনিয়ার রোগীরদের কলা খাওয়া যাবেনা।