জাতীয বিশ্ববিদ্যালয় ও বাউবি স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা বিপাকে

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ , অক্টোবর ২০, ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন অপেক্ষমান পরীক্ষা ও আংশিক পরীক্ষা নিয়ে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ফািইনাল পরীক্ষার ৪টি পরীক্ষা বাকি রেখে করোনাকাল শুরু হয়। এখন তারা তাদের পরীক্ষার ফলাফল নিয়ে অনিশ্চয়তায় দিন কাটাচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা কোন সদুপায় দিতে পারেননি। তারা শিক্ষা মন্ত্রণালয়ের  সিদ্ধান্তের উপর নির্ভর করছেন। শিক্ষা মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দিবে তা অনুযায়ী কাজ করছেন। শিক্ষার্থীরা যেসকল পরীক্ষাগুলোতে অংশগ্রহন করেছেন সেগুলোর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ফলাফল ঘোষণা করার জন্য আন্দোলন করছেন।

তারা বলছেন তারা পরীক্ষার ফলাফল না ফেলে আগামী দিনে বিভিন্ন চাকুরির আবেদন করতে পারবেন না। ফলে বিভিন্নভাবে তারা পিছিয়ে পড়বেন। যেমন আগামী ডিসেম্বর মাসে দেশের সবচেয়ে বড় প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ  প্রকাশিত হবে। অনার্স পরীক্ষার্থীদের ফলাফল অপেক্ষমান থাকায় তারা এই সার্কুলারে আবেদন করতে পারবেন না। তাছাড়া স্কুল/কলেজ নিবন্ধন বা বিসিএস পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন না। অবিলম্বে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার জন্য জোর দাবি জানান ফাইনাল পরীক্ষায় অংশগ্রহনকারী আন্দোলন কারী শিক্ষার্থীবৃন্দ।

অপরদিকে বাউবি শিক্ষার্থীদের স্নাতক শেষ বর্ষের পরীক্ষার ফরম ফিলাফ চুড়ান্ত করা হয়েছে।  আগস্ট মাসে পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনার কারনে তারা পরীক্ষাায় অংশগ্রহন করতে পারেনানি। তাদের সাথে কথা বলে জানা যায় তারা সরকারের এইচএসসি পরীক্ষার ফলাফলের মত অটো ফলাফল প্রত্যাশা করছে।